মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

কবি, সাহিত্যিক, বিশিষ্ট চলচ্চিত্র ব্যক্তিত্ব ও উর্দু সাহিত্যের শীর্ষস্থানীয় কবি কাইফি আজমির আজ ১৭তম মৃত্যুবার্ষিকী। তার পুরো নাম সাইয়িদ আখতার হুসেইন রিজভি। তিনি ১৯১৯ সালের ১৪ জানুয়ারি ভারতের উত্তর প্রদেশের আজমগড়ের মিজওয়াঁ গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪৩ সালে মাত্র ১৯ বছর বয়সে তিনি ভারতীয় কম্যুনিস্ট পার্টিতে যোগদান করেন। তিনি কমিউনিস্ট মুখপত্র উর্দু ‘কওমিজংয়ে’ নিয়মিত লিখতেন। কাইফি আজমি গজল দিয়ে কাব্যচর্চা শুরু করেন।
হিন্দি ছায়াছবির জন্য গান রচনা করেছেন আড়াই হাজারের ওপরে। তার কাব্যগ্রন্থের মধ্যে আখির-ই-সাব, শারমায়া, আওয়ারা সাজদে ও কৈফিয়াত উল্লেখযোগ্য ।
১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় বাংলাদেশে পাকিস্তানি হানাদার বাহিনীর নৃশংস গণহত্যার বিরুদ্ধে কাইফি আজমি কবিতা ও গান রচনাসহ মুক্তিযুদ্ধকালে বিশ্বজনমত গড়ে তোলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। তার এই অবদানের জন্য বাংলাদেশ সরকারের পক্ষ থেকে তাকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’ দেওয়া হয়। কাইফি আজমি ভারত সরকার কর্তৃক পদ্মশ্রী পদক, সাহিত্য একাডেমি পুরস্কার, সাহিত্য একাডেমি ফেলোশিপসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননা লাভ করেন। তিনি বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃক ডক্টরেট ডিগ্রি লাভ করেন। তিনি ২০০২ সালে মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৯৯৪ নেলসন ম্যান্ডেলা দক্ষিণ আফ্রিকার প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণ করেন
# ১৯৭২ বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় মেক্সিকো
# ১৮৬৩ লেখক, বাংলা মুদ্রণের পথিকৃৎ উপেন্দ্রকিশোর রায় চৌধুরী জন্মগ্রহণ করেন
# ১৯০৫ শিল্পী, সংগীত পরিচালক ও অভিনেতা পঙ্কজ কুমার মল্লিক জন্মগ্রহণ করেন
# ১৮৪৯ জাপানি চিত্রশিল্পী হোকুসাই মৃত্যুবরণ করেন
# ২০০২ বিপ্লবী রবি নিয়োগী মৃত্যুবরণ করেন
# ১৯৩৩ বার্লিনের রাজপথে ফ্যাসিস্ট হিটলারের নাৎসিবাহিনী প্রায় সব বিশ্বখ্যাত লেখকের বই পুড়িয়ে দেয়
# ১৯৯৮ ভারতীয় গজল গায়ক তালাত মাহমুদ মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..