মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

শহীদ জননী, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ ও একাত্তরের ঘাতক দালালবিরোধী আন্দোলনের নেত্রী জাহানারা ইমামের আজ ২৫তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯২৯ সালে অবিভক্ত বাংলার মুর্শিদাবাদ জেলায় জন্মগ্রহণ করেন। জাহানারা ইমাম ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্র থেকে সার্টিফিকেট ইন এডুকেশন ডিগ্রি অর্জন করেন। ১৯৬৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় এমএ পাস করেন তিনি। তিনি ঢাকা টিচার্স ট্রেনিং কলেজে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটেও শিক্ষক হিসেবে কিছুদিন কাজ করেছেন।
১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে জাহানারা ইমাম তার প্রথম সন্তান মুক্তিযোদ্ধা রুমীকে হারান। একই বছর তিনি তার স্বামীকেও হারান।
জাহানারা ইমাম বাংলাদেশের মুক্তিযুদ্ধভিত্তিক মর্মস্পর্শী ঘটনাবৃত্তান্ত নিয়ে ‘একাত্তরের দিনগুলি’ রচনা করেন। যুদ্ধাপরাধীদের বিচার দাবিতে ১৯৯২ সালে গঠিত একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির আহ্বায়ক ছিলেন। তিনি মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল জাতীয় সমন্বয় কমিটিরও আহ্বায়ক ছিলেন। তার নেতৃত্বে ১৯৯২ সালের ২৬ মার্চ ‘গণ-আদালত’ সংগঠিত হয়। তার আপসহীন সংগ্রামের জন্য তিনি ‘শহীদ জননী’ নামে অভিষিক্ত হন।
জাহানারা ইমাম শিশু-কিশোরদের জন্য এবং আত্মজীবনীমূলক সাহিত্য ও অনুবাদ রচনা করেছেন। তিনি সাহিত্যে অবদানের জন্য স্বাধীনতা পদক, বাংলা একাডেমি পুরস্কার ছাড়াও বহু পুরস্কার অর্জন করেন। তার মোট রচিত গ্রন্থের সংখ্যা ২১টি। তিনি ১৯৯৪ সালে মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮৩৮: সাহিত্যিক ও সাংবাদিক বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায় জন্মগ্রহণ করেন
# ১৮৫৬: আইরিশ লেখক জর্জ বার্নার্ড শ’ জন্মগ্রহণ করেন
# ১৮৮৭: কবি যতীন্দ্রনাথ সেনগুপ্ত জন্মগ্রহণ করেন
# ১৯৯২: বাংলাদেশের কাছে ভারত তিন বিঘা করিডর হস্তান্তর করে
# ২০০০: বাংলাদেশ আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার স্থায়ী সদস্যপদ লাভ করে
# ২০০৪: ভাষাসৈনিক ও মুক্তিযুদ্ধের চরমপত্রখ্যাত এমআর আখতার মুকুল মৃত্যুবরণ করেন
# আজ আন্তর্জাতিক মাদকবিরোধী দিবস

সর্বশেষ..