মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

‘তুমি আসবে বলে, হে স্বাধীনতা, সাকিনা বিবির কপাল ভাঙল, সিঁথির সিঁদুর মুছে গেল হরিদাসীর… তুমি আসবে বলে, হে স্বাধীনতা, ছাত্রাবাস বস্তি উজাড় হলো, রিকয়েললেস রাইফেল আর মেশিনগান খই ফোটাল যত্রতত্র।’
মহান মুক্তিযুদ্ধের ৯ মাস এমনই সব কবিতা রচনা করে স্বাধীনতাকে ফুটিয়ে তুলেছেন বাংলা সাহিত্যের প্রধান কবি শামসুর রাহমান। আজ তার ত্রয়োদশ মৃত্যুবার্ষিকী। তিনি ১৯২৯ সালের ২৩ অক্টোবর ৪৬ মাহুতটুলীতে জন্মগ্রহণ করেন। ১৯৪৩ সালে তার প্রথম কবিতা ‘উনিশ শ’ ঊনপঞ্চাশ’ প্রকাশিত হয়। তিনি ৬৬টি কাব্যগ্রন্থ, চারটি উপন্যাস, দুটি প্রবন্ধগ্রন্থ, শিশু-কিশোর সাহিত্য, আত্মস্মৃতি, অনুবাদ, কবিতা, তিনটি অনুবাদ নাটকসহ অনেক সাহিত্যকর্ম রচনা করেছেন। তিনি ইংরেজি দৈনিক মর্নিং নিউজ, রেডিও পাকিস্তান, দৈনিক পাকিস্তান, দৈনিক বাংলা ও সাপ্তাহিক বিচিত্রায় সম্পাদকের দায়িত্বও পালন করেন।
তার রচিত ‘বর্ণমালা, আমার দুঃখিনী বর্ণমালা, আসাদের শার্ট, বিধ্বস্ত নীলিমা, ফেব্রুয়ারি ১৯৬৯, পুলিশ রিপোর্ট, হরতাল, এ লাশ আমরা রাখব কোথায়, স্বাধীনতা তুমি ও তোমাকে পাওয়ার জন্য, হে স্বাধীনতা’ অমর কাব্যগ্রন্থ হিসেবে সমাদৃত। কবি শামসুর রাহমান আদমজী পুরস্কার, বাংলা একাডেমি পুরস্কার, একুশে পদক, স্বাধীনতা পুরস্কার ছাড়াও অসংখ্য পুরস্কারে ভূষিত হন। যাদবপুর বিশ্ববিদ্যালয় ও কলকাতার রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয় তাকে সাম্মানিক ডিলিট উপাধি প্রদান করে। তিনি ২০০৬ সালে মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮৩৬  ব্রিটেনে জন্ম, মৃত্যু ও বিয়ে নিবন্ধীকরণ শুরু হয়
# ১৯৪৫  ইন্দোনেশিয়া স্বাধীনতা লাভ করে
# ১৯৮৮  পাকিস্তানের সামরিক শাসক জেনালের জিয়াউল হক বিমান দুর্ঘটনায় নিহত হন
# ১৯৩২  খ্যাতনামা চিত্রশিল্পী মুর্তাজা বশীর জন্মগ্রহণ করেন
# ২০০৬  সুরকার, সংগীত পরিচালক ও সংগীতজ্ঞ আনোয়ার পারভেজ মৃত্যুবরণ করেন

সর্বশেষ..