মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাংলাদেশের সূর্যসন্তান ল্যান্সনায়েক বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ শেখ। ১৯৭১ সালের ৫ সেপ্টেম্বর যশোর জেলার গোয়ালহাটি গ্রামে পাকিস্তানি হানাদারবাহিনীকে প্রতিরোধ এবং দলীয় সঙ্গীদের জীবন ও অস্ত্র রক্ষা করতে গিয়ে শহীদ হন নূর  মোহাম্মদ। যশোরের শার্শা উপজেলার কাশীপুর গ্রামে তাকে সমাহিত করা হয়। মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ‘বীরশ্রেষ্ঠ’ খেতাবে ভূষিত করা হয়।
নূর মোহাম্মদ ১৯৩৬ সালে নড়াইলের মহিষখালী গ্রামে জন্মগ্রহণ করেন। শৈশবে পিতৃমাতৃহীন অবস্থায় আর্থিক সংকটে পৈতৃক জমিজমা বিক্রি করে ফেলেন। পরে তিনি আনসার বাহিনীতে যোগ দেন। ১৯৫৯ সালের ১৪ মার্চ তিনি পূর্ব পাকিস্তান রাইফেলসে যোগ দেন। প্রশিক্ষণ শেষে নূর মোহাম্মদ দিনাজপুর সেক্টরে পদায়ন হন। ১৯৬৫ সালে পাক-ভারত যুদ্ধে তিনি দিনাজপুরে আহত হন। যুদ্ধে বীরত্বের স্বীকৃতিস্বরূপ সরকার তাকে ‘তমগা-এ-জং’ ও ‘সিতারা-এ-হরব’ পদকে ভূষিত করে। ১৯৭০ সালের আগস্টে তিনি পূর্ব পাকিস্তান রাইফেলসের ল্যান্স নায়েক হিসেবে যশোর সেক্টরে বদলি হন।
১৯৭১ সালের মার্চ মাসে ছুটিতে গ্রামের বাড়িতে এসে নূর মোহাম্মদ মুক্তিবাহিনীতে যোগ দেন। তিনি যশোর ৮নং সেক্টরে যুদ্ধে অংশ গ্রহণ করেন। একটি স্থায়ী টহলদলের নেতৃত্বে দায়িত্ব পালনকালে ৫ সেপ্টেম্বর পাকসেনারা মুক্তিবাহিনীর প্রতিরক্ষা ঘাঁটির তিনদিকে অবস্থান নিয়ে অতর্কিতে গুলি চালাতে থাকে। নূর মোহাম্মদের নেতৃত্বে টহল দলটি পাকিস্তানি সেনাদের আক্রমণ প্রতিহত করে। এই যুদ্ধে তিনি শহীদ হন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮৫৭ ফরাসি সমাজবিজ্ঞানী অগুস্ত কোঁত মৃত্যুবরণ করেন
# ১৯৬০ রোম অলিম্পিক আসরে মোহাম্মদ আলী বক্সিংয়ে স্বর্ণপদক লাভ করেন
# ১৯৭২ মিউনিখ গণহত্যা সংঘটিত হয়
# ১৯৭৫ লোকসংগীতের কণ্ঠশিল্পী আবদুল আলীম মৃত্যুবরণ করেন
# ১৯৭৯ শাস্ত্রীয় যন্ত্রসংগীত শিল্পী আয়ান আলি খানের জন্ম
# ১৯৯৭ সমাজসেবক ও ধর্ম প্রচারক মাদার তেরেসা মৃত্যুবরণ করেন
# ২০০৯ অর্থনীতিবিদ, রাজনীতিবিদ সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..