মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

গণপ্রজাতন্ত্রী চীনের প্রতিষ্ঠাতা, চীনা বিপ্লবী মার্কসবাদী তাত্ত্বিক ও রাজনৈতিক নেতা মাও সে তুং। ১৯৪৯ সালে তার নেতৃত্বেই চীনের কমিউনিস্ট পার্টি ক্ষমতায় আসে। শাসনক্ষমতায় এসেই মাও দেশটিকে ‘পিপলস রিপাবলিক অব চায়না’ বলে ঘোষণা করেন। তিনি চীনের কমিউনিস্ট পার্টি প্রতিষ্ঠা করেন এবং এই পার্টির প্রথম চেয়ারম্যান হন। ১৯৪৯ সালে সমাজতন্ত্রী চীন প্রতিষ্ঠার পর থেকে ১৯৭৬ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি চীন শাসন করেন। মার্কসবাদ-লেনিনবাদে তার তাত্ত্বিক অবদান, সমর কৌশল এবং তার কমিউনিজমের নীতি একত্রে ‘মাওবাদ’ নামে পরিচিত। তিনি চীনের শিল্প-কারখানা রাষ্ট্রীয় মালিকানায় আনেন। তিনি ছিলেন বিশ্বের অসংখ্য বিপ্লবীর অনুপ্রেরণা। মাও ১৯৭৬ সালের এ দিনে মৃত্যুবরণ করেন।
চীনের হুনান প্রদেশের শাং তান জেলার শাউ শাং চুং গ্রামে ১৮৯৩ সালের ২৬ ডিসেম্বর মাও সে তুং-এর জন্ম। তার বয়স যখন ১৮, তখন চীনে জীর্ণ ও ক্ষয়প্রাপ্ত চিং রাজবংশের বিরুদ্ধে বিপ্লব সংঘটিত হতে শুরু হয়। ১৯২০ সালের দিকে তিনি একজন মার্কসবাদী হিসেবে চীনা রাজনৈতিক অঙ্গনে পরিচিতি লাভ করেন। ১৯৪৭ সালের মধ্যে চিয়াং কাই শেকের নেতৃত্বাধীন চীনের জাতীয়তাবাদী সরকারের বিরুদ্ধে সার্বিক সংগ্রামের প্রস্তুতি নিতে শুরু করে কমিউনিস্ট পার্টি অব চায়না। মাও সে তুং ১৯৪৯ সালে চীনের শাসনব্যবস্থার পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করেন।
মাও যখন চীনের ক্ষমতায় আসেন, তখন সমগ্র বিশ্বে চীনের পরিচয় ছিল একটি অনুন্নত ও দারিদ্র্যপীড়িত দেশ হিসেবে। চীনকে নতুনভাবে তিনি নির্মাণ করতে শুরু করলেন সমাজতন্ত্রের আদর্শে। তিনি দেশটির সর্বজনীন আধুনিকায়ন, দ্রুতগতিতে শিল্পায়ন ও গণশিক্ষার ব্যাপক অগ্রগতিতে ব্যাপক অবদান রাখেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮৭২  বিশিষ্ট বুদ্ধিজীবী সরলা দেবী চৌধুরানী জন্মগ্রহণ করেন
# ১৮৮২  ঔপন্যাসিক অনুরূপা দেবী জন্মগ্রহণ করেন
# ১৯২১  সমাজকর্মী হারেজ উদ্দিন (পলান সরকার) জন্মগ্রহণ করেন
# ১৯২৩  আধুনিক তুরস্কের প্রথম প্রেসিডেন্ট মুস্তফা কামাল পাশা ‘রিপাবলিকান পিপলস পার্টি’ প্রতিষ্ঠা করেন
# ২০১৪  প্রথিতযশা নজরুলসংগীত শিল্পী ফিরোজা বেগম মৃত্যুবরণ করেন

সর্বশেষ..