মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাংলা ভাষার অন্যতম শ্রেষ্ঠ কথাসাহিত্যিক, ঔপন্যাসিক ও গল্পকার তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায়। সামাজিক পরিবর্তনের বিভিন্ন চিত্র তার একাধিক গল্প ও উপন্যাসের বিষয়বস্তু। তার উপন্যাসে প্রাধান্য পেয়েছে পশ্চিমবঙ্গের বীরভূম-বর্ধমান অঞ্চলের মাটি ও মানুষ, বিভিন্ন পেশাজীবী মানুষের জীবনচিত্র, স্বাধীনতা আন্দোলন, যুদ্ধ, দুর্ভিক্ষ, অর্থনৈতিক বৈষম্য, ব্যক্তির মহিমা ও বিদ্রোহ, সামন্ততন্ত্র-ধনতন্ত্রের দ্বন্দ্ব ইত্যাদি।
তারাশঙ্কর বন্দ্যোপাধ্যায় ১৮৯৮ সালের ২৩ জুলাই পশ্চিমবঙ্গের বীরভূম জেলার লাভপুর গ্রামে জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯২১ সালে সেন্ট জেভিয়ার্স কলেজে শিক্ষার্থী থাকাকালে মহাত্মা গান্ধীর অসহযোগ আন্দোলনে যোগ দেন। তিনি ৬৫টি উপন্যাস, ৫৩টি গল্প, ১২টি নাটক, চারটি প্রবন্ধ, চারটি আত্মজীবনী এবং দুটি ভ্রমণকাহিনী লিখেছেন। বাংলা ভাষা ও সাহিত্যে অবদানের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার কর্তৃক ‘রবীন্দ্র পুরস্কার’, ‘সাহিত্য আকাদেমি পুরস্কার’, পদ্মশ্রী ও পদ্মভূষণ ছাড়াও আরও উপাধি ও পদক লাভ করেন। তারাশঙ্করের উপন্যাস, গল্প ও নাটক নিয়ে ৪০টিরও বেশি চলচ্চিত্র নির্মিত হয়েছে।
১৯৪২ সালে তিনি ফ্যাসিস্টবিরোধী লেখক ও শিল্পী সংগঠনের সভাপতি হন। ১৯৫২ সালে পশ্চিমবঙ্গ বিধান সভার নির্বাচিত সদস্য হিসেবে আট বছর দায়িত্ব পালন করেন। ১৯৭০ সালে তিনি বঙ্গীয় সাহিত্য পরিষদের সভাপতি নির্বাচিত হন।
১৯৫৫ সালে ভারতীয় সাংস্কৃতিক প্রতিনিধি দলের সদস্য হিসেবে চীন ভ্রমণ করেন। ১৯৫৭ সালে তাসখন্দে এশীয় লেখক প্রতিনিধি হিসেবে যোগদান করেন। ১৯৭১ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৮৬৭ কার্ল মার্কস রচিত দাস ক্যাপিটাল প্রকাশিত হয়
# ১৮৭১ জার্মান সমাজতান্ত্রিক সাংবাদিক ইয়োসেফ ব্লক জন্মগ্রহণ করেন
# ১৮৮৮ বাঙালি ধর্ম সংস্কারক অনুকূলচন্দ্র ঠাকুর জন্মগ্রহণ করেন
# ১৯৬০ বাগদাদে তেল রফতানিকারক সংস্থা ‘ওপেক’ প্রতিষ্ঠিত হয়
# ১৯৯৫ কলকাতায় পাতাল ট্রেন চালু হয়
# ২০০০ মাইক্রোসফট উইন্ডোজ এমই বাজারে আসে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..