মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধের এক নির্মম অধ্যায় বুদ্ধিজীবী হত্যাকাণ্ড। বাংলাদেশ স্বাধীন হওয়ার একদিন আগে পাকিস্তানি সেনাবাহিনী তাদের এদেশীয় দোসররা ডা. ফজলে রাব্বি সহ অনেক বুদ্ধিজীবীদের ধরে নিয়ে যায় ও হত্যা করে। পরবর্তী সময় বধ্যভূমিতে তাদের মৃতদেহ খুঁজে পাওয়া যায়।
ফজলে রাব্বির ১৯৩২ সালের এই দিনে জন্ম গ্রহণ করেন। মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি ঢাকা মেডিকেল কলেজে চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন। রাব্বি চিকিৎসক হিসেবে যেমন খ্যাতিমান ছিলেন, তেমনি ছিলেন প্রগতিমনস্ক, সংস্কৃতিবান এবং রাজনীতি সচেতন। ঢাকা মেডিক্যাল কলেজ থেকে ১৯৫৫ সালে কৃতিত্বের সঙ্গে এমবিবিএস পাস করেন তিনি। মেধা তালিকায় শীর্ষস্থান অধিকারের জন্য তাকে স্বর্ণপদক দেওয়া হয়। ডা. রাব্বি ১৯৫২ সালের ভাষা আন্দোলনে সক্রিয় ছিলেন। মুক্তিযুদ্ধের সময় জীবনের ঝুঁকি নিয়ে মুক্তিযোদ্ধাদের প্রয়োজনীয় অর্থ সরবরাহ, আহতদের ওষুধ ও চিকিৎসা সেবা দিতেন। ১৫ ডিসেম্বর ১৯৭১, বিজয়ের ঠিক আগের দিন আলবদর বাহিনীর কয়েকজন সদস্য ডা. রাব্বির বাড়ি ঘেরাও করে বন্দুকের মুখে তাকে ধরে নিয়ে যায়। পরে ডা. রাব্বি আর ডা. আলীম চৌধুরীর মৃতদেহ ঢাকার এক বধ্যভূমি থেকে উদ্ধার করা হয়। ডা. ফজলে রাব্বির নামানুসারে ঢাকা মেডিক্যাল কলেজের একটি ছাত্রাবাসের নামকরণ করা হয়েছে। তার নামে রয়েছে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি স্মারক ডাকটিকিট।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি
# ১৫৯৯ লন্ডনের ফাউন্ডার্স হলে ২৪ জন ব্যবসায়ী ভারতে ব্যবসা করার সিদ্ধান্ত নেন। পরে তারাই ইস্ট ইন্ডিয়া কোম্পানি গড়ে তোলেন
# ১৮২৮ বর্তমান দক্ষিণ আফ্রিকায় জুলু সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা শাকা জুলু নিহত হন
# ১৮৬২ আব্রাহাম লিঙ্কন ক্রীতদাসদের মুক্তির আদেশ-সংক্রান্ত ঘোষণায় স্বাক্ষর করেন
# ১৯৩৯ বিশ্বের প্রথম এভারেস্ট জয়ী নারী জুনকো তাবেই জন্মগ্রহণ করেন
# ১৯৭০ বাঙালি সাহিত্যিক শরদিন্দু বন্দ্যোপাধ্যায় মৃত্যুবরণ করেন
# ১৯৭৯ বাঙালি শিল্পী ও লেখক প্রমোদকুমার চট্টোপাধ্যায় মৃত্যুবরণ করেন
# ১৯৯৭ সশস্ত্র বাহিনীর উদ্যোগে ঢাকা সেনানিবাসে বঙ্গবন্ধু জাদুঘর স্থাপিত হয়

সর্বশেষ..