মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

কবি, শিশুসাহিত্যিক ফররুখ আহমদ ১৯১৮ সালের ১০ জুন মাগুরা জেলার শ্রীপুর থানার মাঝাইল গ্রামে  জন্মগ্রহণ করেন। এই বাঙালি কবি ‘মুসলিম রেনেসাঁর কবি’ হিসেবে পরিচিতি লাভ করেছিলেন। তার কবিতায় রোমান্টিকতা থেকে আধুনিকতায় উত্তরণের ধারাবাহিকতা পরিস্ফুট। ‘সাত সাগরের মাঝি’ কাব্যগ্রন্থে তিনি যে-কাব্যভাষার সৃষ্টি করেছেন তা স্বতন্ত্র এক অমর সৃষ্টি। ফররুখ আহমদ ১৯৪৫ সাল থেকে মাসিক ‘মোহাম্মদী’ পত্রিকা সম্পাদনা করেন এবং দেশভাগের পর ঢাকায় এসে রেডিও পাকিস্তানের ঢাকা কেন্দ্রে স্টাফ শিল্পী হিসেবে যোগ দেন। এখানে তিনি খেলাঘর অনুষ্ঠানটি পরিচালনা করেন।

ফররুখ আহমদ ছাত্রাবস্থাতেই এমএন রায়ের রেডিক্যাল মানবতাবাদের প্রতি আকৃষ্ট হন ও বামপন্থি রাজনীতিতে জড়িয়ে পড়েন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনের প্রতি তার অকুণ্ঠ সমর্থন ছিল। ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের প্রতিও তার অনুরূপ সমর্থন ছিল। ১৯৪৪ সালে কলকাতার দুর্ভিক্ষের পটভূমিতে ‘লাশ’ কবিতা লিখে তিনি খ্যাতি অর্জন করেন।

বাংলা ভাষায় আরবি-ফারসি শব্দের প্রয়োগনৈপুণ্য ও ব্যঙ্গকবিতা ও সনেট রচনায় তার কৃতিত্ব অনস্বীকার্য। তার উল্লেখযোগ্য কাব্য সাত সাগরের মাঝি, সিরাজাম মুনিরা, নৌফেল ও হাতেম, মুহূর্তের কবিতা, হাতেমতায়ী ইত্যাদি। পাখির বাসা, ছড়ার আসর ইত্যাদি তার শিশুতোষ রচনা। সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি পুরস্কার, ইউনেস্কো পুরস্কার, একুশে পদক ও স্বাধীনতা পুরস্কারসহ অনেক পুরস্কার অর্জন করেন। ১৯৭৪ সালের ১৯ অক্টোবর তিনি মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

# ১৮৬৯ উপমহাদেশের স্বাধীনতা আন্দোলনের বিপ্লবী শহীদ মাতঙ্গিনী হাজরা জন্মগ্রহণ করেন

# ১৮৮৮ রবীন্দ্রনাথ ঠাকুর শান্তিনিকেতন প্রতিষ্ঠা করেন

# ১৯২৩ কামাল পাশার নেতৃত্বে আধুনিক ধর্মনিরপেক্ষ রাষ্ট্র তুর্কি প্রজাতন্ত্র প্রতিষ্ঠিত হয়

# ১৯২৪ রবীন্দ্রসংগীতশিল্পী সুচিত্রা মিত্র জন্মগ্রহণ করেন

# ১৯৭২ বাংলাদেশ ইউনেস্কোর সদস্যপদ লাভ করে

# ২০০৪ কম্পিউটার বিজ্ঞানী কেনেথ আইভার্সন মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..