মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাংলা সাহিত্যের জনপ্রিয় ঔপন্যাসিক ও ছোটগল্পকার বিভূতিভূষণ মুখোপাধ্যায়। সাহিত্যের বিভিন্ন ধারার উপন্যাস ও গল্পগ্রন্থের রচয়িতা তিনি। তার কর্মক্ষেত্র ছিল বৈচিত্র্যময়। রস-রচনায়ও রয়েছে তার অসামান্য দক্ষতা। লিখেছেন অনেক কৌতুক ও রঙ্গরসের গল্পও। তার জনপ্রিয়তম উপন্যাস ‘নীলাঙ্গুরীয়’।

বিভূতিভূষণ মুখোপাধ্যায় ১৮৯৪ সালের এ দিনে পশ্চিমবঙ্গের বিহারের দ্বারভাঙ্গা জেলায় জন্মগ্রহণ করেন। তিনি পাটনা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেন। প্রথমদিকে তিনি ইন্ডিয়ান নেশন পত্রিকার কার্যাধ্যক্ষের পদে আসীন ছিলেন। পরে বিহারের দ্বারভাঙ্গায় মহারাজের সচিব হিসেবেও কাজ করেন। কিছুকাল শিক্ষকতাও করেছেন। তার কৌতুক গল্পের বই ‘বরযাত্রী’র ছয় বন্ধু বাংলা রসসাহিত্যের পরিচিত চরিত্র। ‘জীবনতীর্থ’ নামে তিনি একটি আত্মজীবনীও লিখেছেন। অল্প কথায় জীবন্ত চরিত্র সৃষ্টি করা বা একটি সমাজকে এরকম সুস্পষ্টভাবে তুলে ধরতেন বিভূতিভূষণ মুখোপাধ্যায়। কৌতুক-রসের তার বিখ্যাত সৃষ্টি ‘রানু’ সিরিজের গল্পগুলো। তার ১৩টি সাহিত্যকর্ম প্রকাশিত হয়েছে। সাহিত্যে অবদানের জন্য বিভূতিভূষণ মুখোপাধ্যায়কে বর্ধমান বিশ্ববিদ্যালয় সম্মানসূচক ‘ডিলিট’ উপাধি প্রদান করে। এছাড়াও তিনি বঙ্গীয় সাহিত্য পুরস্কার, রবীন্দ্র পুরস্কারসহ অনেক পুরস্কারে ভূষিত হন। ১৯৮৭ সালের ৩০ জুলাই তিনি মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#  ১৯৩৯ প্রখ্যাত আলোকচিত্রশিল্পী রশীদ তালুকদার জন্মগ্রহণ করেন

#  ১৯৪৫ জাতিসংঘ সনদ কার্যকর হয়। এরপর থেকে প্রতিবছর ২৪ অক্টোবর জাতিসংঘ দিবস হিসেবে পালিত হচ্ছে

#  ১৯৭২ জাতিসংঘ সাধারণ অধিবেশন বিশ্ব উন্নয়ন তথ্য দিবস ঘোষণা করে

#  ১৯৮৬ হিথ্রোয় বোমা হামলার জন্য ব্রিটিশ কোর্ট নেযার হিন্দাওয়িকে ৪৫ বছর কারাবাসের আদেশ দেন

#  ১৯৮৮ বিশ্ব পোলিও দিবস পালন করা হয়

#  ১৯৯৮ ঢাকায় মিনি বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়

#  ২০০৮ ‘ব্লাডি ফ্রাইডে’। এদিন বিশ্ব অর্থনীতিতে ইতিহাসের সবচেয়ে বড় ধস নামে। শেয়ারবাজারের সূচক প্রায় ১০ শতাংশ পর্যন্ত নেমে যায়

#  ২০১৩ জনপ্রিয় সংগীতশিল্পী মান্না দে মৃত্যুবরণ করেন

সর্বশেষ..