মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

মহান ভাষা আন্দোলনের শহীদদের নিয়ে রচিত ‘কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ কবিতার রচয়িতা ভাষাসৈনিক মাহবুব উল আলম চৌধুরীর আজ জš§দিন। ঢাকায় ছাত্র মিছিলে গুলির ঘটনার পর তাৎক্ষণিক প্রতিবাদস্বরূপ কালজয়ী এ কবিতা তিনি রচনা করেন। ১৯৫২ সালে তিনি চট্টগ্রাম সর্বদলীয় রাষ্ট্রভাষা সংগ্রাম পরিষদের আহ্বায়ক ছিলেন। কবি মাহবুব উল আলম চৌধুরী ১৯২৭ সালের চট্টগ্রামের রাউজান থানার গহিরায়  জš§গ্রহণ করেন।  তিনি ১৯৪৭ সালের নভেম্বরে চট্টগ্রাম থেকে ‘সীমান্ত’ শিরোনামে প্রগতিশীল মাসিক পত্রিকা সম্পাদনা করতেন। পত্রিকাটি সেই সময়ে পূর্ববাংলা ও পশ্চিমবঙ্গের সাহিত্যানুরাগীদের মধ্যে ব্যাপক সাড়া জাগায়।

১৯৭১ সালের স্বাধীনতা যুদ্ধের সময় পত্রিকার অধিকাংশ সংখ্যাই পুড়িয়ে ফেলা হয়। ১৯৪২ সালে ছাত্র কংগ্রেসে এবং ১৯৪৫ সালে ‘ছাত্র ফেডারেশন’ নামে একটি মুসলিম ছাত্র সংগঠনে তিনি যোগ দেন।  এছাড়া তিনি ১৯৪৬ সালে দাঙ্গাবিরোধী শান্তি কমিটিতে ও  কলকাতার দেশবন্ধু পার্কে ২২ থেকে ২৩ নভেম্বর ১৯৪৯ সালের ২২-২৩ নভেম্বরে অনুষ্ঠিত বিশ্ব শান্তি সম্মেলনে অংশগ্রহণ করেন। সম্মেলন শেষে মিছিল থেকে তিনি গ্রেফতার ও আলীপুর কেন্দ্রীয় কারাগারে বন্দি হন।

মাহবুব উল আলম ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত যুক্তফ্রন্টের চট্টগ্রাম শাখার আহ্বায়ক ছিলেন। কবিতা, গল্প, নাটক ও প্রবন্ধ মিলে তিনি ২০টি গ্রন্থ রচনা করেন। তিনি ১৯৮৬ সালে বাংলা একাডেমির ফেলোশিপ ও ২০০৯ সালে মরণোত্তর একুশে পদক লাভ করেন। ২০০৭ সালের ২৩ ডিসেম্বর তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#  ১৬৬৫-ব্রিটেনের সরকারি প্রকাশনা দ্য লন্ডন গেজেট প্রথম প্রকাশিত হয়

#  ১৮৫৮-ভারতীয় স্বাধীনতা সংগ্রামী বিপিন চন্দ্র পাল জš§গ্রহণ করেন

# ১৮৬৭-পদার্থবিজ্ঞানী ও রসায়নবিদ মারি ক্যুরি জš§গ্রহণ করেন

#  ১৯২৩-রাজনীতিবিদ, সমাজসেবক এবং লেখক অশ্বিনীকুমার দত্ত মৃত্যুবরণ করেন

#  ১৯৭৫-ব্রিগেডিয়ার খালেদ মোশাররফ বীর উত্তম ও মুক্তিযোদ্ধা সেক্টর কমান্ডার এটিএম হায়দার মৃত্যুবরণ করেন

সর্বশেষ..