মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

নোবেলজয়ী পাকিস্তানের পদার্থবিজ্ঞানী প্রফেসর আবদুস সালাম। ১৯২৬ সালের ২৯ জানুয়ারি ব্রিটিশ ভারতের ঝাং শহরে ১৯২৬ সালে তিনি জন্মগ্রহণ করেন। মাত্র ১৪ বছর বয়সে ১৯৪০ সালে মেট্রিক, ১৯৪২ সালে এফএ, ১৯৪৪ সালে বিএ ও ১৯৪৬ সালের এমএ পরীক্ষায় তিনি রেকর্ড নম্বর পেয়ে প্রথম স্থান লাভ করেন।

১৯৫০ সালে ক্যামব্রিজে অধ্যয়নকালে পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য অবদানের জন্য ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় আবদুস সালামকে স্মিথ পুরস্কারে ভূষিত করে। ১৯৫১ সালে তিনি তত্ত্বীয় পদার্থবিজ্ঞানে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৫৫ সালে জাতিসংঘের শান্তির জন্য পরমাণু সম্মেলনে তিনি বৈজ্ঞানিক সচিব নিযুক্ত হন। ১৯৫৭ সালে পাঞ্জাব বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডিএসসি ডিগ্রি লাভ করেন। ১৯৫৮ সালে পদার্থবিজ্ঞানে উল্লেখযোগ্য অবদানের জন্য ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় আবদুস সালামকে হপকিন্স পুরস্কার প্রদান করে।

মৌলিক কণাগুলোর শ্রেণিকরণে গণিতের গ্রুপ থিওরির ব্যবহার আবদুস সালামের অন্যতম অবদান। ১৯৬১ সালে প্রফেসর আবদুস সালামের নেতৃত্বে পাকিস্তানের জাতীয় মহাকাশ গবেষণা কেন্দ্র ও ১৯৬৫ সালে পারমাণবিক গবেষণা কেন্দ্র স্থাপিত হয়। ১৯৭২ সালে তিনি পাকিস্তান পারমাণবিক শক্তি প্রকল্পের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা নিযুক্ত হন।

প্রফেসর সালামের সবচেয়ে উল্লেখযোগ্য অবদান হলো ইলেকট্রোম্যাগনেটিক ফোর্স ও দুর্বল নিউক্লিয়ার ফোর্সের একত্রীকরণ তত্ত্ব। ১৯৭৯ সালে তিনি পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার লাভ করেন। ১৯৯৬ সারের এই দিনে অক্সফোর্ডের বাসায় প্রফেসর আবদুস সালাম মৃত্যু বরণ করেন।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#     ১৯২৬  টেলিভিশন উদ্ভাবন করেন জন লোগি বেয়ার্ড। তার এই উদ্ভাবনের প্রতি শ্রদ্ধা জানাতে ১৯৯৬ সালে জাতিসংঘ এই দিনটিকে বিশ্ব টেলিভিশন দিবস হিসেবে পালনের  সিদ্ধান্ত নেয়

#     ১৯৭১  আজ সশস্ত্র বাহিনী দিবস। ১৯৭১ সালের এই দিনে বাংলাদেশের সেনা, নৌ ও বিমানবাহিনী সম্মিলিতভাবে মুক্তিযুদ্ধে পাকিস্তানি বাহিনীর বিরুদ্ধে আক্রমণের সূচনা করে

#     ১৬৯৪   ফরাসি লেখক ও দার্শনিক ভলতেয়ার জন্মগ্রহণ করেন

#     ১৯৬৬  বাংলাদেশের গীতিকার কবির বকুল জন্মগ্রহণ করেন

#     ১৯৭৪  শিশুসাহিত্যিক পুণ্যলতা চক্রবর্তী মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..