মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের অকুতোভয় বিপ্লবী বাঘা যতীন ১৮৭৯ সালের এই দিনে ঝিনাইদহ জেলায় জন্মগ্রহণ করেন। তার প্রকৃত নাম যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। খালি হাতে বাঘ শিকারের জন্য তার নামের সঙ্গে বাঘা যুক্ত হয়। এন্ট্রান্স পরীক্ষা পাসের পর তিনি সাঁটলিপি ও টাইপ শেখেন এবং বেঙ্গল গভর্নমেন্টের স্টেনোগ্রাফারে নিযুক্ত হন। আত্মমর্যাদা ও জাতীয়তাবোধ সম্পন্ন যতীন গোপনে যুগান্তর দলে যোগ দেন।

১৯০৮ সালে যতীনসহ কয়েকজন বিপ্লবীকে আলীপুর ষড়যন্ত্র মামলায় জড়নো হয়। মামলায় যতীন অভিযোগ থেকে অব্যাহতি পান। তিনি আত্মগোপন করে বিপ্লবী কর্মকাণ্ড চালিয়ে যান। যতীনসহ তার দলকে পুনরায় হাওড়া-শিবপুর ষড়যন্ত্র মামলায় গ্রেপ্তার করা হয়। মামলায় সাক্ষ্য-প্রমাণের অভাবে যতীন মুক্তি পেলেও চাকরি থেকে বরখাস্ত হন। জেলে থাকা অবস্থায় যতীন এবং নরেন সশস্ত্র সংগ্রামের মাধ্যমে ক্ষমতা দখলের পরিকল্পনা গ্রহণ করেন। তারা বাংলা, উত্তর ভারতসহ বিভিন্ন এলাকার বিপ্লবীদের সংগঠিত করেন। এই দলগুলো যতীন মুখোপাধ্যায় ও রাসবিহারি বসুকে নেতা মনোনীত করেন।

প্রথম বিশ্বযুদ্ধ শুরু হলে ইউরোপে অবস্থানরত ভারতীয় বিপ্লবীরা ইন্ডিয়ান ইন্ডিপেন্ডেনস পার্টি গঠনের উদ্দেশ্যে বার্লিনে সমবেত হন এবং জার্মানির সাহায্য কামনা করলে জার্মান সরকার সম্মত হয়। যতীনকে বিপ্লবী দলগুলোর কমান্ডার ইন চিফ করা হয়। ১৯১৫ সালের ৯ সেপ্টেম্বর পুলিশের সঙ্গে ব্যাপক গুলি বিনিময়কালে বাঘা যতীন মৃত্যুবরণ করেন। 

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#            ১৭৮২ টিপু সুলতান ভারতের মহীশুরের রাজা হিসেবে ক্ষমতা গ্রহণ করেন

#            ১৮৭২ বাংলায় প্রথম নাট্যশালা ন্যাশনাল থিয়েটার প্রতিষ্ঠিত এবং দীনবন্ধু মিত্রের নাটক নীল দর্পণ মঞ্চস্থ হয়

#            ১৯৪১ দ্বিতীয় বিশ্বযুদ্ধে জাপান আমেরিকার পার্ল হারবার আক্রমণ

#            ১৯৭০ সাধারণ নির্বাচনে পাকিস্তান জাতীয় পরিষদে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে

#            ১৯৭১ বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয় ভুটান

#            ১৯৮৫ ঢাকায় প্রথম সার্ক শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়

#            ১৯৯১ রাজনীতিক ও সাবেক প্রধানমন্ত্রী আতাউর রহমান খান মৃত্যুবরণ করেন

#            ২০১৪ প্রখ্যাত অভিনেতা খলিল মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..