মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

সাংবাদিক, সম্পাদক, কলাম লেখক ও রাজনীতিবিদ জহুর হোসেন চৌধুরী ১৯২২ সালের ২৭ জুন বর্তমান ফেনী জেলার দাগনভূঞার রামনগর গ্রামে জন্মগ্রহণ করেন।

হাবীবুল্লাহ বাহার সম্পাদিত ‘বুলবুল’ পত্রিকার মাধ্যমে জহুর হোসেন চৌধুরীর সাংবাদিকতা জীবন শুরু। সম্পাদক ও সাংবাদিক হিসেবে তিনি কলকাতা থেকে প্রকাশিত ‘দ্য স্টেটসম্যান’, ‘কমরেড’ ও ‘স্টার অব ইন্ডিয়া’ পত্রিকায়ও কাজ করেন। ১৯৪৭ সালে দেশ বিভাগের পর তিনি এ দেশে চলে আসেন। এ সময় তিনি ‘উপাত্ত’ ও ‘পাকিস্তান অবজারভার’ পত্রিকায় কিছুকাল কাজ করার পর ১৯৫১ সালে দৈনিক সংবাদের সহকারী সম্পাদক এবং ১৯৫৪ সালে এ পত্রিকার সম্পাদক নিযুক্ত হন। ১৯৭১ সালের ২৫ মার্চ থেকে ‘সংবাদ’ সাময়িকভাবে বন্ধ হওয়া পর্যন্ত তিনি এ পদে ছিলেন। স্বাধীনতার পর তিনি ‘কাউন্টার পয়েন্ট’ নামে একটি ইংরেজি সাময়িকী সম্পাদনা করেন।

জহুর হোসেন চৌধুরী আজীবন দৈনিক সংবাদের পরিচালক ছিলেন। এ দৈনিকে ‘দরবার-ই-জহুর’ নামে তার লেখা কলাম খুবই জনপ্রিয়তা পায়। রাজনীতিক হিসেবে তিনি সক্রিয় ছিলেন। তিনি তৎকালীন পাক-চীন মৈত্রী সমিতি ও পাক-সোভিয়েত মৈত্রী সমিতির প্রতিষ্ঠাতা সম্পাদক ছিলেন। এছাড়া পূর্ব পাকিস্তান সাংবাদিক ইউনিয়ন ও পূর্ব পাকিস্তান প্রেস ক্লাবেরও তিনি অন্যতম প্রতিষ্ঠাতা। ১৯৮০ সালের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। জহুর হোসেন চৌধুরী একুশে পদক পান এবং তার স্মরণে দৈনিক সংবাদ প্রবর্তন করে ‘জহুর হোসেন স্মৃতিপদক’।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#            ১৯২৮  চলচ্চিত্র অভিনেতা, সুরকার, গায়ক ও চলচ্চিত্রনির্মাতা খান আতাউর রহমান জন্মগ্রহণ করেন।

#            ১৯৩৫  ভারতীয় জাতীয় কংগ্রেস নেতা প্রণব মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন

#            ১৯৭১  সাহিত্যিক আ ন ম গোলাম মোস্তফা মৃত্যুবরণ করেন

#            ১৯২২  অভিনেতা দিলিপ কুমার জন্মগ্রহণ করেন

#            ১৯২৪  কথাসাহিত্যিক সমরেশ বসু জন্মগ্রহণ করেন

#            ১৯৪৬  জাতিসংঘ শিশু তহবিল বা ইউনিসেফ প্রতিষ্ঠিত হয়

#            ১৯৬৪  চে গুয়েভারা জাতিসংঘের সাধারণ পরিষদে কিউবার মন্ত্রী হিসেবে বক্তৃতা দেন

#            ২০১২  পণ্ডিত রবি শঙ্কর মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..