মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বাঙালির জাতিরাষ্ট্র বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে আত্মদানকারী শহীদ মুক্তিযোদ্ধা সিপাহি মোস্তফা কামাল। তিনি ১৯৪৭ সালের এই দিনে ভোলা জেলার দৌলতখান থানার পশ্চিম হাজীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ২০ বছর বয়সে হঠাৎ একদিন তিনি বাড়ি থেকে নিরুদ্দেশ হয়ে যান। পরে ১৯৬৮ সালে পাকিস্তানের চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টে চাকরি চূড়ান্ত হওয়ার পর মা-বাবা তার সন্ধান পান।

 ১৯৭১-এর প্রথম দিকে মোস্তফা কামালকে চতুর্থ ইস্ট বেঙ্গল রেজিমেন্টকে কুমিল্লা সেনানিবাস থেকে ব্রাহ্মণবাড়িয়ায় পাঠানো হয়। এপ্রিল মাসে তিনি গঙ্গাসাগর প্রতিরক্ষা অবস্থানের দরুইন গ্রামে নিয়োজিত আলফা কোম্পানির ২নং প্লাটুনের একজন সেকশন কমান্ডার হিসেবে দায়িত্বরত ছিলেন। সেখানে পাকিস্তানিরা হেলিকপ্টার গানশিপ, নেভাল গানবোট ও এফ-৮৬ বিমানযোগে ত্রিমুখী আক্রমণ ও তীব্র গোলাবর্ষণ করে মুক্তিবাহিনীর ৪ ইস্ট বেঙ্গল রেজিমেন্টের প্রতিরক্ষা অবস্থানের ওপর। ১৮ এপ্রিল সকালে পাকিস্তানি সেনারা দক্ষিণ-পশ্চিম এবং উত্তর দিক থেকে দরুইনকে ঘিরে ফেলে। মোস্তফা কামাল সহযোদ্ধাদের সরিয়ে দিয়ে নিজে একাই পরিখায় থেকে পাকিস্তানি বাহিনীর সামনে প্রতিরক্ষার দুর্গ গড়ে তোলেন। পাকিস্তানিরা মরিয়া হয়ে মোস্তফার অবস্থানের ওপর মেশিনগান ও মর্টারের গোলাবর্ষণ করতে থাকে। একপর্যায়ে মোস্তফার এলএমজির গুলি নিঃশেষ হয়ে যায় এবং তিনি মারাত্মকভাবে জখম হন। তখন পাকিস্তানি বাহিনীর সৈনিকরা তাকে বেয়োনেট দিয়ে খুঁচিয়ে হত্যা করে। মুক্তিযুদ্ধে চরম সাহসিকতা আর অসামান্য বীরত্বের স্বীকৃতিস্বরূপ তাকে বাংলাদেশের সর্বোচ্চ সামরিক সম্মান ‘বীরশ্রেষ্ঠ’ উপাধিতে ভূষিত করা হয়।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#            ১৮৫৯ জার্মান লেখক ভিলহেল্ম গ্রিম মৃত্যুবরণ করেন

#            ১৯০৬ বাঙালি কবি মাহমুদা খাতুন সিদ্দিকা জন্মগ্রহণ করেন

#            ১৯১৭ বিখ্যাত বিজ্ঞান কল্পকাহিনী লেখক এবং উদ্ভাবক আর্থার সি ক্লার্ক জন্মগ্রহণ করেন

#            ১৯৪০ প্রখ্যাত সংগীতশিল্পী মাহমুদুন্নবী জন্মগ্রহণ করেন

#            ১৯৭১ পাকিস্তান সেনাবাহিনী বিকালে ঢাকার রেসকোর্স ময়দানে মুক্তিবাহিনী ও ভারতীয় মিত্রবাহিনীর কাছে আনুষ্ঠানিক আত্মসমর্পণ করে। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের অবসান হয় ও বাংলাদেশ স্বাধীনতা লাভ করে

#            ১৯৮৭ ব্রিটিশবিরোধী বিপ্লবী ও সাম্যবাদী কর্মী অখিলচন্দ্র নন্দী মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..