মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

শেখ মুজিবুর রহমান ১৯৬৯ সালের এই দিনে আনুষ্ঠানিকভাবে ‘বঙ্গবন্ধু’ খেতাবে ভূষিত হন। ঊনসত্তরের গণঅভ্যুত্থানে আগরতলা মামলা প্রত্যাহার করে নেয় সরকার। শেখ মুজিবুর রহমানসহ এ মামলায় সবাইকে মুক্তি দেওয়া হয়। শেখ মুজিবুর রহমান হয়ে উঠেন বাঙালি জাতিসত্তার প্রতীক। ২৩ ফেব্রুয়ারি ঐতিহাসিক রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) এক গণসংবর্ধনায় ছাত্র-জনতার পক্ষ থেকে ডাকসুর তৎকালীন সহসভাপতি, কেন্দ্রীয় ছাত্র সংগ্রাম পরিষদের আহ্বায়ক তোফায়েল আহমেদ তাঁকে আনুষ্ঠানিকভাবে ‘বঙ্গবন্ধু’ খেতাবে ভূষিত করেন।

বঙ্গবন্ধু উপাধির স্রষ্টা ছাত্রলীগের তৎকালীন নেতা রেজাউল হক চৌধুরী মুশতাক। ১৯৬৮ সালে তিনিই প্রথম শেখ মুজিবের নামের আগে ‘বঙ্গবন্ধু’ শব্দটি ব্যবহার করেন। ১৯৬৭ সালে ছাত্রলীগ, ঢাকা কলেজ শাখা ‘প্রতিধ্বনি’ নামে একটি মাসিক পত্রিকায়  তিনি ‘সারথী’ ছদ্মনামে ‘আজব দেশ’ প্রবন্ধে শেখ মুজিবুর রহমানের নামের সঙ্গে ‘বঙ্গবন্ধু’ শব্দটি সংযুক্ত করেন এভাবেÑ‘পূর্ব বাংলার নয়নমণি মুক্তির দিশারী-বঙ্গবন্ধু-সিংহশার্দূল জনাব শেখ মুজিবুর রহমান।’ এর আগে শেখ মুজিবের নামের সঙ্গে ‘মুজিব ভাই’, ‘বঙ্গশার্দূল’, ‘সিংহশার্দূল’ ইত্যাদি বিশেষণ ব্যবহার করা হতো। এখন বঙ্গবন্ধু ও শেখ মুজিবুর রহমান সমার্থক শব্দ।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#     ১৮২১   ব্রিটিশ কবি জন কিটস মৃত্যুবরণ করেন

#     ১৮৮৬   রসায়নবিদ চার্লস মার্টিন হল অ্যালুমিনিয়াম উৎপাদনের সূত্র আবিষ্কার করেন

#     ১৯১৩   জাদুকর পিসি (প্রতুল চন্দ্র) সরকার জন্মগ্রহণ করেন

#     ১৯১৭   রাশিয়ার পিটার্সবার্গে বুর্জোয়া গণতান্ত্রিক বিপ্লবের ফেব্রুয়ারি বিদ্রোহের সূত্রপাত হয়

#     ১৯৪৫  সোভিয়েত রাশিয়ার লেখক আলেক্সেই নিকলাইয়েভিচ তলস্তয় মৃত্যুবরণ করেন

#     ১৯৪৮   পাকিস্তান গণপরিষদের প্রথম অধিবেশনে ধীরেন্দ্রনাথ দত্ত বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা হিসেবে স্বীকৃতিদানের দাবি তোলেন

#     ১৯৫২   ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে ঢাকা মেডিকেল কলেজ প্রাঙ্গণে প্রথম শহীদ মিনার নির্মিত হয়

#     ১৯৬৪  ‘বেদুইন শমসের’ ছদ্মনামে পরিচিত ঔপন্যাসিক শমসের আলী মৃত্যুবরণ করেন

#     ১৯৬৯   ভারতীয় প্রখ্যাত অভিনেত্রী মধুবালা মৃত্যুবরণ করেন

#     ১৯৯৮   ভারতীয় ক্রিকেটার রমন লাম্বা মৃত্যুবরণ করেন

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..