মত-বিশ্লেষণ

আজকের এই দিনে

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান ১৯৭১ সালের এই দিনে পাকিস্তানি সেনাবাহিনীর সঙ্গে যুদ্ধরত অবস্থায় নিহত হন। সেদিন তিনি প্রথম ইস্টবেঙ্গলের সৈনিক হিসেবে ধলই সীমান্তে পাকিস্তানি সৈন্যদের ফাঁড়ি দখলের অভিযানে অংশ নেন। মুক্তিবাহিনী লক্ষ্যস্থলের কাছে পৌঁছে গেলে পাকিস্তানি সেনাবাহিনী মেশিনগানের গুলিবর্ষণ করতে থাকে। হামিদুর রহমানের গ্রেনেড আক্রমণে মেশিনগান পোস্ট ক্ষতিগ্রস্ত হলে তিনিও গুলিবিদ্ধ হন। আহত অবস্থাতেই তিনি পাকিস্তানি সৈন্যের সঙ্গে হাতাহাতি যুদ্ধ চালিয়ে যান। এ সুযোগে মুক্তিযোদ্ধারা সীমানা ফাঁড়িটি দখল করে নেন। কিন্তু হামিদুর রহমান শহীদ হন।

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ১৯৫৩ সালের ২ ফেব্রুয়ারি ঝিনাইদহ জেলায় কালীগঞ্জের খদ্দখালিশপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালের ২ ফেব্রুয়ারি তিনি পাকিস্তান সেনাবাহিনীতে যোগ দিয়ে চট্টগ্রামের ইস্টবেঙ্গল রেজিমেন্ট সেন্টারে (ইবিআরসি) প্রশিক্ষণে যান। ২৫ মার্চ পাকিস্তানি সেনাবাহিনী ইবিআরসিতে হামলা চালিয়ে দুই হাজার ৫০০ রিক্রুটসহ দুই হাজার ৫০০ বাঙালি সৈনিকদের হত্যা করে। সে সময় হামিদুর রহমান পালিয়ে হেঁটে গ্রামে চলে যান এবং যশোরে অবস্থানরত ১ ইস্টবেঙ্গল রেজিমেন্টে যোগ দেন।

মুক্তিযোদ্ধারা হামিদুর রহমানকে ত্রিপুরার হাতিমেরছড়া গ্রামে দাফন করেন। ২০০৭ সালের ১১ ডিসেম্বর ত্রিপুরা থেকে দেশে এনে রাষ্ট্রীয় মর্যাদায়  তাকে ঢাকার বুদ্ধিজীবী কবরস্থানে পুনঃসমাহিত করা হয়। বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানকে মুক্তিযুদ্ধে বীরত্বের স্বীকৃতিস্বরূপ বীরশ্রেষ্ঠ পদকে সম্মানিত করা হয়।

আজকের দিনের উল্লেখযোগ্য ঘটনাবলি

#             ১৭০৪   ইংরেজ দার্শনিক জন লক মৃত্যুবরণ করেন

#             ১৭২৬   জনাথন সুইফটের গ্রন্থ ‘গালিভারস ট্রাভেলস’ প্রকাশিত হয়

#             ১৮৬৭ নার্সের শিক্ষাব্রতী, লেখিকা ভগিনী নিবেদিতা জন্মগ্রহণ করেন

#             ১৮৯৪   লোককাহিনী সংগ্রাহক রেভারেন্ড লালবিহারি মৃত্যুবরণ করেন

#             ১৯১৪   মার্কিন মেডিক্যাল গবেষক এবং ভাইরাসবিদ জোনাস এডওয়ার্ড সল্ক জন্মগ্রহণ করেন

#             ১৯৫৫   মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান, সফটওয়্যার নির্মাতা বিল গেটস জন্মগ্রহণ করেন

#             ২০০২    প্রখ্যাত কবি ও লেখক অন্নদাশঙ্কর রায় মৃত্যুবরণ করেন

#             ২০০৬ আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের সঙ্গে সংঘর্ষে ১৮ জন নিহত হয়

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..