প্রিন্ট করুন প্রিন্ট করুন

আজ চট্টগ্রামে শুরু হচ্ছে আন্তর্জাতিক এসএমই মেলা

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: তরুণ ও ক্ষুদ্র উদ্যোক্তাদের উৎসাহিত করতে চট্টগ্রামে প্রথমবারের মতো আজ শুরু হচ্ছে আন্তর্জাতিক এসএমই মেলা। আয়োজন করছে চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি। তিনদিনের মেলায় ক্ষুদ্র উদ্যোক্তাদের ৬৫টি প্রতিষ্ঠান অংশ নেওয়ার সুযোগ পাবে। বৃহস্পতিবার ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে বঙ্গবন্ধু কনফারেন্স হলে এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম।

মেলায় প্রধান অতিথি হিসেবে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু এবং বিশেষ অতিথি হিসেবে বিদ্যুৎ-জ্বালানি ও খনিজসম্পদ, নৌপরিবহন এবং পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এমএ লতিফ এমপি উপস্থিত থাকবেন। চেম্বার সূত্রে জানা যায়, তরুণ উদ্যোক্তাদের তাদের পণ্য প্রদর্শনীর সুযোগ করে দিতে এবং যারা উদ্যোক্তা হতে চান তাদের পরামর্শ দিতে এ মেলার আয়োজন করা হচ্ছে। মেলায় সরাসরি কোনো ক্রয়-বিক্রয় হবে না। ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের নিচ তলায় এ মেলা চলবে। পাটপণ্য, এগ্রো ফুড, ভোগ্যপণ্য, যন্ত্রাংশ নির্মাণপ্রতিষ্ঠান, চামড়া ও জুতা, হস্তশিল্প, ইলেকট্রনিকস পণ্য নিয়ে মেলায় অংশ নিতে পারবেন ব্যবসায়ীরা। এছাড়া আইটি প্রতিষ্ঠান, সিরামিক, ফার্নিচার, ইন্টেরিয়র ডিজাইন, জুয়েলারি, ব্যাংক ও বিমা প্রতিষ্ঠান মেলায় অংশ নিতে পারবে। মেলা এলাকা প্রাইম জোন ও জেনারেল জোনে ভাগ করা হয়েছে। প্রাইম জোনে থাকবে ২৪টি প্রতিষ্ঠান। ব্যাংক, বিমা, আর্থিক প্রতিষ্ঠানের স্টল থাকবে। জেনারেল জোনে ৩৪টি উদ্যোক্তা স্টল থাকবে। মেলায় নারী উদ্যোক্তাদের জন্য বিশেষ ছাড় দেওয়া হচ্ছে। ইতোমধ্যে দেশের নানা প্রান্ত থেকে মহিলা উদ্যোক্তারা মেলায় অংশ নেওয়ার জন্য বুকিং দিয়েছে।

মেলা কমিটির আহ্বায়ক ও চিটাগং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির পরিচালক মাহফুজুল হক শাহ বলেন, মেলায় পূবালী, স্ট্যান্ডার্ড, এসআইবিএল, এনসিসি, কৃষি, বেসিক ব্যাংকসহ কয়েকটি ব্যাংক অংশ নেবে।