Print Date & Time : 2 July 2022 Saturday 12:17 pm

আজ থেকে আইডিএলসির রাইট আবেদন শুরু

নিজস্ব প্রতিবেদক: পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের রাইট আবেদন শুরু হচ্ছে আজ। ১৯ জানুয়ারি পর্যন্ত এ আবেদন করা যাবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। রাইটের মাধ্যমে কোম্পানিটি ১২ কোটি ৫৬ লাখ ৮৩ হাজার ৫৯৩টি সাধারণ শেয়ার ২০ টাকা মূল্যে (১০ টাকা প্রিমিয়ামসহ) বাজার থেকে পুঁজি উত্তোলনের অনুমতি পায়। এর মাধ্যমে ২৫১ কোটি ৩৬ লাখ ৭১ হাজার ৮৬০ টাকা বাজার থেকে তুলে কোম্পানিটি মূলধন ভিত্তি শক্তিশালী করবে বলে জানিয়েছে।

এর আগে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৯০তম সভায় এ রাইটের অনুমোদন দেওয়া হয়। কমিশন দুটি সাধারণ শেয়ারের বিপরীতে একটি রাইট শেয়ার অনুমোদন দেয়। ২০১৫ সালের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানির শেয়ারপ্রতি এনএভি বা সম্পদ হয়েছে ৩০ টাকা ৯৭ পয়সা। আর শেয়ারপ্রতি আয় বা ইপিএস দাঁড়িয়েছে পাঁচ টাকা ৮১ পয়সা। রাইট ইস্যুর জন্য ইস্যু ম্যানেজার হিসেবে রয়েছে সিটি ব্যাংক ক্যাপিটাল রিসোর্সেস লিমিটেড।

১৯৯২ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত এ কোম্পানিটির শেয়ার সর্বশেষ ৫৭ টাকা ৩০ পয়সায় লেনদেন হয়। গত এক বছরের মধ্যে এ শেয়ার সর্বোচ্চ ৬৬ টাকা এবং সর্বনি¤œ ৪৭ দশমিক ২০ টাকায় লেনদেন হয়। প্রতিষ্ঠানটি ২০১৫ সালে শেযারহোল্ডারদের ২৫ শতাংশ করে লভ্যাংশ দেয়। এর আগের বছর তারা ১০ শতাংশ নগদ এবং ২৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়।

কোম্পানিটির মোট শেয়ারের ৫৯.৬৬ শতাংশ শেয়ার রয়েছে পরিচালকদের কাছে। বাকি শেয়ারের মধ্যে ২৩.২১ শতাংশ প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী, ৪ দশমিক ৬৮ শতাংশ বিদেশি বিনিয়োগকারী এবং সাধারণ বিনিয়োগকারীর কাছে রয়েছে ১২ দশমিক ৬৪ শতাংশ শেয়ার।