প্রিন্ট করুন প্রিন্ট করুন

আজ থেকে এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: আজ শুরু হয়েছে এইচএসসি ও সমমান পরীক্ষা। কভিড-১৯-এর কারণে আট মাস পিছিয়েছে এবারের পরীক্ষা। সিলেবাসের পাশাপাশি কমানো হয়েছে পরীক্ষার সময় ও নম্বর। এ বছর আবশ্যিক (বাংলা, ইংরেজি) ও চতুর্থ বিষয়ের পরীক্ষা হবে না।

এ পরীক্ষায় অংশ নিচ্ছে ১৩ লাখ ৯৯ হাজার ৬৯০ শিক্ষার্থী। তাদের মধ্যে ছাত্র সাত লাখ ২৯ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ছয় লাখ ৬৯ হাজার ৯৫২ জন।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়, এবার সাধারণ ৯টি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি পরীক্ষা দেবেন ১১ লাখ ৩৮ হাজার ১৭ জন। তাদের মধ্যে ছাত্র পাঁচ লাখ ৬৩ হাজার ১১৩ জন ও ছাত্রী পাঁচ লাখ ৭৪ হাজার ৯০৪ জন। মাদরাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা দেবেন এক লাখ ১৩ হাজার ১৪৪

 জন। তাদের মধ্যে ছাত্র ৬১ হাজার ৭৩৮ জন এবং ছাত্রী ৫১ হাজার ৪০৬ জন। এইচএসসি (বিএম/ভোকেশনাল) পরীক্ষা দেবেন এক লাখ ৪৮ হাজার ৫২৯ জন। তাদের মধ্যে ছাত্র এক লাখ ৪ হাজার ৮২৭ জন এবং ছাত্রী ৪৩ হাজার ৬৪২ জন।

আন্তঃশিক্ষাবোর্ড থেকে পাওয়া তথ্যমতে, এবার এইচএসসি-সমমান পরীক্ষার জন্য ১৫ লাখ ৫৮ হাজার শিক্ষার্থী রেজিস্ট্রেশন করেছিল। সে হিসেবে এ বছর এইচএসসিতে ঝরে পড়েছে এক লাখ ৫৮ হাজার ৩১০ জন। এবার ৯ হাজার ১৮৩টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা দুই হাজার ৬২১টি কেন্দ্রে পরীক্ষা দেবেন।

পরীক্ষা সুষ্ঠু, সুন্দর ও নকলমুক্ত পরিবেশে আয়োজনের লক্ষ্যে ২৫ নভেম্বর থেকে ৩ জানুয়ারি পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।