আজ থেকে বন্ধ হচ্ছে ব্ল্যাকবেরি

শেয়ার বিজ ডেস্ক: আজ মঙ্গলবার (৪ জানুয়ারি) থেকে অকেজো হতে চলেছে সব ব্ল্যাকবেরি মোবাইল। সম্প্রতি ওন্টারিও ভিত্তিক প্রতিষ্ঠান ব্ল্যাকবেরি লিমিটেড জানায়, মঙ্গলবার থেকে কাজ করবে না তাদের সফটওয়্যার চালিত হ্যান্ডসেটগুলো। এই ঘোষণার মাধ্যমে স্মার্টফোনের দুনিয়ায় এক যুগের অবসান হলো ব্ল্যাকবেরির।

২০২০ সালেই তারা এমন ঘোষণা দিলেও তবে এবার প্রতিষ্ঠানটি নিশ্চিত করলো ৪ জানুয়ারির পর ব্ল্যাকবেরির মূল অপারেটিং সিস্টেমে চলে এমন ফোন আর চালু থাকবে না।

১৯৯০ সালে ব্ল্যাকবেরির হ্যান্ডসেট একটা নতুন যুগের যাত্রা শুরু করেছিলো। তখন রিসার্চ ইন মোশন নামে পরিচিত ছিলো প্রতিষ্ঠানটি।

সর্বপ্রথম লিলিপুটিং এই খবর জানায়। মূলত বন্ধ হতে চলেছে ব্ল্যাকবেরি অপারেটিং সিস্টেম বা ব্ল্যাকবেরি প্লেবুক অপারেটিং সিস্টেমের সার্ভিস।

তার মানে, যেসব ব্ল্যাকবেরি ফোন ওএস ৭.১ বা নতুন বিবি ১০ সফটওয়্যার দিয়ে চলছে, আজ মঙ্গলবার থেকে সেগুলো আর কাজ করবে না। ফলে এই মোবাইল ফোন থেকে এসএমএস বা জরুরি কল করা যাবে না।

ব্যবহারকারীদের সতর্ক করে এক বার্তায় ব্ল্যাকবেরি বলেছে, ওয়াইফাই বা মোবাইল ডেটা ব্ল্যাকবেরি ফোনে আগের মতো ভালো ব্যবহার করা যাবে না। পাশাপাশি আবার একাধিক অ্যাপ যেমন, ব্ল্যাকবেরি লিঙ্ক, ব্ল্যাকবেরি ডেস্কটপ ম্যানেজার, ব্ল্যাকবেরি প্রোটেক্ট, ব্ল্যাকবেরি মেসেঞ্জার, ব্ল্যাকবেরি ব্লেন্ড– এসব অ্যাপও আর আগের মতো পারফর্ম করবে না।

এদিকে, ৭ ইঞ্চির কিউট ব্ল্যাকবেরি ট্যাবলেটও একাধিক ব্ল্যাকবেরি সার্ভিস থেকে বঞ্চিত হতে চলেছে। এই ট্যাবলেটে এবার থেকে আর ব্ল্যাকবেরি প্লেবুক সাপোর্ট করবে না। তবে এই ফিচার না থাকার ফলে যে বিরাট সংখ্যক গ্রাহকরা প্রভাবিত হবেন, এমনটা নয়। কারণ লঞ্চের এক বছরের মধ্যেই এই ব্ল্যাকবেরি নোটবুক বন্ধ করে দেওয়া হয়েছিল। তাই গুটিকয়েক মানুষই ব্ল্যাকবেরির ট্যাবলেট ব্যবহার করে থাকেন।

এক সময় পেশাদার কিংবা তরুণ সকলের কাছে স্মার্টফোন বলতেই জনপ্রিয়তার শীর্ষে ছিলো ব্ল্যাকবেরি হ্যান্ডসেট। কিন্তু বিগত দশকে বড় ডিসপ্লে, উন্নত গ্রাফিক্স এবং অনেক অ্যাপস ব্যবহারের সুবিধা সমেত অ্যাপল ইনক. এর আইফোনসহ বিভিন্ন অ্যান্ড্রয়েড কোম্পানির হ্যান্ডসেট বাজারে আসলে আবেদন কমে যায় ব্ল্যাকবেরির। প্রতিষ্ঠানটির এমন ঘোষনার পর ব্ল্যাকবেরি গ্রাহকদের ফোনগুলো ওজনদরে বিক্রি করা ছাড়া আর কোন কাজে আসবে না।

কানাডিয়ান এই কোম্পানি ২০১৯ সাল থেকেই তাদের নিজস্ব হ্যান্ডসেট তৈরি বন্ধ করে দেয়। তখন এর সফটওয়্যার ব্যবসা স্থানান্তরিত করা হয় এবং তার ব্র্যান্ড ও পরিষেবাগুলোর লাইসেন্স দেয়া হয় টিসিএল কমিউনিকেশন টেকনোলজি হোল্ডিংস লিমিটেডকে, যারা ২০২০ সালে চুক্তি শেষ না হওয়া পর্যন্ত তাদের ডিভাইসগুলো বাজারে ছাড়তে থাকে। এই টিসিএল ডিভাইসগুলো আগস্ট পর্যন্ত কার্যকর থাকবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২৪৮  জন  

সর্বশেষ..