কোম্পানি সংবাদ

আজ দুই কোম্পানির লেনদেন বন্ধ

নিজস্ব প্রতিবেদক: প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ও ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডের রেকর্ড ডেট আজ। সে জন্য শেয়ার লেনদেন বন্ধ থাকবে। রেকর্ড ডেট শেষ হওয়ার পরদিন অর্থাৎ আগামী রোববার থেকে শেয়ার লেনদেন স্বাভাবিক নিয়মেই চলবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে জানা গেছে এ তথ্য।
প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ২০১৫ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে পাঁচ শতাংশ নগদ লভ্যাংশ ও পাঁচ শতাংশ স্টক ডিভিডেন্ড ঘোষণা করেছে আর ২০১৩ ও ২০১৪ সমাপ্ত হিসাব বছরের জন্য কোনো লভ্যাংশ না দেওয়ার ঘোষণা দিয়েছে প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
২০১৩, ২০১৪ ও ২০১৫ সালের জন্য ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ১২ সেপ্টেম্বর বেলা ১১টায় বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আজ।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর দুই দশমিক সাত শতাংশ বা এক টাকা ৮০ পয়সা বেড়ে প্রতিটি সর্বশেষ ৮৮ টাকা ৯০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ৮৮ টাকা ৭০ পয়সা। ওইদিন ৭০ হাজার ১৫০টি শেয়ার মোট ৩৯৬ বার হাতবদল হয়, যার বাজারদর ৬২ লাখ ২৪ হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ৮৭ টাকা ৫০ পয়সা থেকে সর্বোচ্চ ৮৯ টাকা ৫০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ৫২ টাকা ৬০ পয়সা থেকে ১১৫ টাকা ১০ পয়সায় ওঠানামা করে।
কোম্পানিটি ২০০৬ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘জেড’ ক্যাটেগরিতে অবস্থান করছে। কোম্পানির ৭৫ কোটি অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১২ কোটি ৯০ লাখ টাকা। কোম্পানিটির এক কোটি ২৮ লাখ ৬৫ হাজার ৭৭৬টি শেয়ার রয়েছে।
ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড: ২০১৮ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাববছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে বিমা খাতের কোম্পানি ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য আগামী ২৫ সেপ্টেম্বর বেলা ১১টায় রাজধানীর কাজী নজরুল ইসলাম অ্যাভিনিউ, কারওয়ান বাজারে অবস্থিত এনএলআই টাওয়ারের অডিটরিয়ামে বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে। এ জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আজ।
এদিকে গতকাল ডিএসইতে কোম্পানিটির শেয়ারদর শূন্য দশমিক ৭৯ শতাংশ বা এক টাকা ৯০ পয়সা কমে প্রতিটি সর্বশেষ ২৪০ টাকা ১০ পয়সায় হাতবদল হয়, যার সমাপনী দর ছিল ২৪০ টাকা ৪০ পয়সা। ওইদিন ২৯ হাজার ১১১টি শেয়ার মোট ২৩৫ বার হাতবদল হয়, যার বাজারদর ৭০ লাখ এক হাজার টাকা। দিনভর শেয়ারদর সর্বনি¤œ ২৩৯ টাকা ৬০ পয়সা থেকে সর্বোচ্চ ২৪৩ টাকা ৯০ পয়সায় ওঠানামা করে। এক বছরের মধ্যে শেয়ারদর ১৩৪ টাকা ৬০ পয়সা থেকে ২৮৩ টাকা ৩০ পয়সায় ওঠানামা করে।
বিমা খাতের এ কোম্পানিটি ১৯৯৫ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটেগরিতে অবস্থান করছে। ২০০ কোটি টাকা অনুমোদিত মূলধনের বিপরীতে পরিশোধিত মূলধন ১০৮ কোটি ৫২ লাখ ২০ হাজার টাকা। কোম্পানিটির ১০ কোটি ৮৫ লাখ ২১ হাজার ৯৮১টি শেয়ার রয়েছে।

সর্বশেষ..