স্পোর্টস

আজ দ্বিতীয় সেমিফাইনাল ইংল্যান্ডের সামনে অস্ট্রেলিয়া

ক্রীড়া ডেস্ক: হট ফেভারিটের তকমা নিয়ে এবারের বিশ্বকাপ অভিযানে নেমেছিল ইংল্যান্ড। শুরুটা দুর্দান্ত হলেও মাঝে খেই হারিয়ে ফেলে। সেমিফাইনালে জায়গা পাওয়া নিয়েই দলটি পড়েছিল শঙ্কায়। রাউন্ড রবিন লিগের শেষদিকে অবশ্য ব্যাট-বল হাতে দাপট দেখিয়ে টেবিলের তিনে থেকে স্বাগতিকরা ঠিকই উঠে যায় শেষ চারে। অন্যদিকে পুরো টুর্নামেন্টজুড়ে দুর্দান্ত খেলা অস্ট্রেলিয়া টেবিলের দুইয়ে থেকে সেমিতে ওঠে। আজ এ দু’দল বাংলাদেশ সময় বিকাল ৩.৩০ মিনিটে ফাইনালে ওঠার লড়াইয়ে এজবাস্টনে নামবে।
সবার আগে শেষ চার নিশ্চিত করা অস্ট্রেলিয়া প্রাথমিক পর্বে ৯ ম্যাচের সাতটিতে জিতে। ইংল্যান্ড জিতে ছয়টিতে। রাউন্ড রবিন লিগে দু’দলের মুখোমুখি লড়াইয়ে ৬৪ রানে জিতেছিল অজিরা। তবে সেমিফাইনালে মুখোমুখি হওয়ার আগে ইংল্যান্ডকে এগিয়ে রাখছেন অজি স্পিনার নাথান লায়ন, ‘গত কয়েক বছর ধরে তারা (ইংল্যান্ড) র‌্যাংকিংয়ে এক নম্বর দল। তাই এ বিশ্বকাপে তাদেরই ফেভারিট হিসেবে দেখা উচিত। আমাকে যদি জিজ্ঞাসা করেন, তাহলে বলবÑএ বিশ্বকাপে তাদের হারানোর কিছু আছে। আমাদের হারানোর কিছু নেই, শুধু কিছু অর্জনের আছে।’
লায়ন আবার বলেছেন, অস্ট্রেলিয়া দারুণ কিছু অর্জনের খুবই কাছে, ‘প্রতিবার যখন আপনি ইংল্যান্ডের বিপক্ষে খেলবেন, আপনি খুব ভালোভাবে প্রতিদ্বন্দ্বিতা করতে চাইবেন এবং জয়ের চেষ্টা করবেন। অবশ্যই তাদের দল পরিপূর্ণ সুপারস্টারে ভরা এবং নিশ্চিতভাবেই আমরা আন্ডারডগ হিসেবে মাঠে নামব।’
এদিকে তিন বছর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে উঠে খালি হাতে ফেরা থেকে আজ জয়ের আত্মবিশ্বাস পেতে পারে ইংল্যান্ড। এমনটাই বিশ্বাস দেশটির নির্ভরযোগ্য ব্যাটসম্যান জো রুটের, ‘শেষবার আমরা এ পর্যায়ে খেলার পর লম্বা সময় পেরিয়ে গেছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে খেলা ছেলেদের মধ্যে অনেক পরিবর্তন এসেছে এবং তারা ওই ম্যাচ থেকে অভিজ্ঞতা নিতে পারে।’ ওয়ানডে বিশ্বকাপের শেষ ৯ আসরে অস্ট্রেলিয়া পাঁচবার ও ভারত দুবার জিতেছে। অন্যদিকে ১৯৯২ আসরের সেমিফাইনালের পর থেকে প্রতিযোগিতায় আর কোনো নকআউট ম্যাচে জিততে পারেনি ইংল্যান্ড। আজ সেখান থেকে বের হতে চায় ইয়ন মরগানের দল।
এখন পর্যন্ত ইংল্যান্ড-অস্ট্রেলিয়া ওয়ানডেতে মুখোমুখি হয়েছে ১৪৮ ম্যাচ। তার মধ্যে ৮২টিতে জিতেছে অস্ট্রেলিয়া। অন্যদিকে ৬১টিতে জয়ের দেখা পেয়েছে ইংল্যান্ড। সেদিক বিবেচনায় নিলে আজ স্পষ্টই এগিয়ে অজিরা। কিন্তু তেমনটা মোটেও মনে করছে না দলটি। উল্টো ইংল্যান্ডকে ফেভারিটের তকমা দিয়ে নিজেদের আন্ডারডগ হিসেবেই দেখছে বর্তমান বিশ্বচ্যাম্পিয়নরা। তবে যে যা-ই বলুক না কেন, আজ কিন্তু এজবাস্টনে হবে ব্যাট-বলের তুমুল লড়াই!

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..