শোবিজ

আজ মঞ্চায়ন হবে নাটক ‘কালিদাস’

শোবিজ ডেস্ক

নাট্যোৎসব আর নতুন নাটকের সংযোজন নতুন মাত্রা যোগ করেছে নাট্যাঙ্গনে। জমে উঠেছে নাটকপাড়া। এবার পুরোনো নাটকের সঙ্গে মঞ্চে যোগ হচ্ছে নতুন নাটক কালিদাস। নাট্যদল থিয়েটার ৫২ মঞ্চে আনছে এটি। আজ সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার মিলনায়তনে এ নাটকের মঞ্চায়ন অনুষ্ঠিত হবে। এটি রচনা করেছেন অপূর্ব কুমার কুণ্ডু। নির্দেশনায় রয়েছেন জয়িতা মহলানবীশ। থিয়েটার ৫২’র এটি পঞ্চম প্রযোজনা।

এ নাটকে অভিনয় করবেন মো. নজরুল ইসলাম। বিদ্যাবতী চরিত্রে সেইন্টলী বিশ্বাস, দেবী সরস্বতী চরিত্রে জয়িতা মহলানবীশ অভিনয় করবেন। এছাড়া আরও বিভিন্ন চরিত্রে দেখা যাবে-আদিব মজলিশ খান, রুদ্ররায় অপু, মো. সাপলুর রহমান, শেখ আদিব নাহিয়ান ও এম পারভেজ প্রমুখ। নাট্যকার অপূর্ব কুমার কুণ্ডু বলেন, মহাকবি কালিদাসের জীবনকে কেন্দ্র করে এ নাটকের গল্প তুলে ধরা হয়েছে। তাকে নিয়ে ঐতিহাসিক জীবনীগ্রন্থ পাওয়া যায় না, অথচ তার রচিত প্রায় সব গ্রন্থ পাওয়া যায়।

সংস্কৃত থেকে সেগুলো বাংলায় অনুবাদের সুবাদে অনায়াসে পড়েও নেওয়া যায়। তার শৈশব-কৈশোর, যৌবন-বার্ধক্য সঠিক জানা না গেলেও ডালে বসে সেই ডালের গোড়া কাটা কিংবা বাসরঘরে স্ত্রীর ভর্ৎসনা সেসব তো এক কথায় প্রচলিত গল্প। অর্থাৎ সেসব গল্পের কুয়াশা ভেদ করে তাকে আপন করে দেখতে চাওয়ার চেষ্টাই দেখানো হয়েছে এ নাটকে।

অন্যদিকে নাটকের নির্দেশক জয়িতা মহলানবীশ বলেন, আলো জ্বললে যেভাবে আঁধার পালায়, তেমনি কালিদাসের জীবননির্ভর এ নাটক এক অর্থে জ্ঞানের আলো প্রজ্বলিত করবে বলেই আমার বিশ্বাস। তরুণ ও নবীন অভিনেতাদের অভিনীত সংলাপের এ নাটকটি দর্শকদের শিল্পপিপাসা নিবৃত্ত করবে বলে মনে করি।   

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..