শেষ পাতা

আজ রাতে বিমানে আসবে পেঁয়াজের প্রথম চালান

নিজস্ব প্রতিবেদক : মিসর থেকে আমদানি করা পেঁয়াজবাহী কার্গো বিমান আসবে আজ রাতে। একটি যাত্রীবাহী বিমানে করে আসবে পেঁয়াজের এই চালান। আর বৃহস্পতিবার (২১ নভেম্বর) থেকে প্রতিদিন একটি করে কার্গো বিমান পেঁয়াজ নিয়ে ঢাকায় পৌঁছাবে। সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষ, বাংলাদেশ সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ ও বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানিয়েছে, মিসর থেকে আমদানি করা পেঁয়াজ নিয়ে সৌদি এয়ারলাইনসের একটি উড়োজাহাজ ঢাকার পথে রয়েছে। পেঁয়াজবাহী এই উড়োজাহাজ এসভি ৩৮০২ মিসরের কায়রো বিমানবন্দর থেকে সৌদি আরবের জেদ্দা হয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে ২০ নভেম্বর বুধবার রাত ১টায়। এটি সৌদি এয়ারলাইনসের একটি প্যাসেঞ্জার বিমান বলে জানা গেছে।

সূত্র জানিয়েছে, এস আলম গ্রুপ এ পেঁয়াজ আমদানি করছে। ২১ নভেম্বর বৃহস্পতিবার বিসমিল্লাহ এয়ারলাইনসের কার্গো বিমান (বিএইচএ ৫৪১৯) পেঁয়াজ নিয়ে কায়রো থেকে সরাসরি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে সন্ধ্যা ৬টায়। এর পরের দিন ২২ নভেম্বর শুক্রবার রাত ১টায় সৌদি এয়ারলাইনসের কার্গো বিমান মিসরের কায়রো থেকে পেঁয়াজ নিয়ে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে বলে জানা গেছে।

এদিকে বাণিজ্য মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, এর পর থেকে প্রতিদিন একটি করে পেঁয়াজবাহী কার্গো বিমান সরাসরি মিসরের কায়রো থেকে ঢাকায় আসবে। অগ্রাধিকারের ভিত্তিতে বিমানবন্দর থেকে এসব পেঁয়াজ ছাড় করার প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এরই মধ্যে বিমানবন্দরের কার্গো হ্যান্ডলিং, সিভিল এভিয়েশন ও কাস্টমস কর্তৃপক্ষকে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ প্রসঙ্গে জানতে চাইলে বাণিজ্য মন্ত্রণালয়ের একজন অতিরিক্ত সচিব নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, পণ্যবাহী উড়োজাহাজের শিডিউল পেতে দেরি হওয়ায় দ্রুত সংকট মেটাতে পেঁয়াজের প্রথম চালানটি যাত্রীবাহী উড়োজাহাজে করে আনা হচ্ছে। তবে পরের চালানগুলো সবই আসবে কার্গো বিমানে।

এদিকে সৌদি এয়ারলাইনস কর্তৃপক্ষের ঢাকার এক কর্মকর্তা জানিয়েছেন, পেঁয়াজবাহী সৌদি এয়ারলাইনসের বিমান মিসরের কায়রো বিমানবন্দর থেকে ছেড়ে জেদ্দা বিমানবন্দরে কিছু সময়ের জন্য অবতরণ করবে জ্বালানি নেওয়ার জন্য। জ্বালানি নেওয়ার কাজ শেষ করেই বিমানটি ঢাকার পথে রওনা করবে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, অস্ট্রেলিয়া সফর শেষে মঙ্গলবার সকালেই ঢাকায় ফিরেছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি। তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে যান বাণিজ্য সচিব ড. জাফর উদ্দিন। বাণিজ্যমন্ত্রী বিমান থেকে ঢাকায় নামার পর আর বাসভবনে যাননি বলে জানা গেছে। বাণিজ্যমন্ত্রী ও বাণিজ্য সচিব সকাল থেকেই বিমানবন্দরে অপেক্ষা করছিলেন পেঁয়াজবাহী কার্গো থেকে আনুষ্ঠানিকভাবে আমদানি করা পণ্য গ্রহণ করার জন্য।

এদিকে আমদানিকারক প্রতিষ্ঠান এস আলম গ্রুপের একটি সূত্র জানিয়েছে, এসব পেঁয়াজ সরকারি সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশকে (টিসিবি) হস্তান্তর করা হবে, যা টিসিবির ব্যবস্থাপনায় বাজারজাত করে ক্রেতার হাতে পৌঁছানো হবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..