প্রিন্ট করুন প্রিন্ট করুন

আজ শিল্পকলায় প্রদর্শিত হবে শুভদা

শোবিজ ডেস্ক: প্রয়াত চলচ্চিত্র নির্মাতা চাষী নজরুল ইসলামের ৭৬তম জন্মবার্ষিকী আজ সোমবার। এ উপলক্ষে শিল্পকলা একাডেমিতে তাকে নিয়ে এক আলোচনা সভা ও চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। আজ বেলা সাড়ে ৩টায় শিল্পকলা একাডেমির চিত্রশালার অডিটরিয়ামে আলোচনা ও স্মৃতিচারণা করবেন চলচ্চিত্র ব্যক্তিত্বরা। আলোচনা শেষে চাষী নজরুল ইসলাম পরিচালিত জাতীয় পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র ‘শুভদা’ প্রদর্শিত হবে। চাষী নজরুল পরিচালিত উল্লেখযোগ্য সিনেমাগুলো হলো  সংগ্রাম, হাঙ্গর নদী গ্রেনেড, মেঘের পরে মেঘ, দেবদাস, শুভদা, চন্দ্রনাথ, সুভা, শাস্তি, বিরহ ব্যথা, শিল্পী, হাসন রাজা প্রমুখ।

এছাড়া তিনি দেশবরেণ্য তিন রাজনৈতিক ব্যক্তিত্বকে নিয়ে নির্মাণ করেছেন জীবনভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র মওলানা ভাসানী, শেরে বাংলা ও দেশ-জাতি-জিয়াউর রহমান।

উল্লেখ্য, চাষী নজরুল ইসলাম ১৯৪১ সালের ২৩ অক্টোবর তৎকালীন বিক্রমপুরের শ্রীনগর থানার শমসপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৬১ সালে সৈয়দ মোহাম্মদ আওয়ালের মাধ্যমে চলচ্চিত্র অঙ্গনে পদার্পণ করেন। পরিচালক, অভিনেতা ফতেহ লোহানী ও প্রখ্যাত সাংবাদিক, চলচ্চিত্রকার ওবায়েদ-উল-হকের সহকারী হিসেবে চলচ্চিত্রের সঙ্গে যুক্ত হন। স্বাধীন বাংলাদেশের এবং মুক্তিযুদ্ধের প্রথম চলচ্চিত্র ‘ওরা ১১ জন’ নির্মাণের মাধ্যমে ১৯৭২ সালে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। একাধিকবার জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ জীবনে অনেক পুরস্কার অর্জন করেছেন। চাষী নজরুল ইসলাম চারবার বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। ২০১৫ সালের ১১ জানুয়ারি না ফেরার দেশে পাড়ি জমান তিনি।