প্রিন্ট করুন প্রিন্ট করুন

আটক মার্কিন ডুবোযানটি ফেরত দিয়েছে চীন

শেয়ার বিজ ডেস্ক: আটক মার্কিন ডুবোযানটি যুক্তরাষ্ট্রকে ফেরত দিয়েছে চীন। মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন বিষয়টি নিশ্চিত করেছে। যেখান থেকে ড্রোনটি আটক করা হয়েছিল, সেখানেই এটি হস্তান্তর করা হয়েছে। খবর বিবিসি।

চীনা প্রতিরক্ষা মন্ত্রণালয় এক বিবৃতিতে বলছে, যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে সৌহার্দ্যপূর্ণ আলোচনার পর ড্রোনটি হস্তান্তর করা হয়।

আর এক বিবৃতিতে যুক্তরাষ্ট্র বলেছে, আন্তর্জাতিক আইন মেনে তারা দক্ষিণ চীন সাগরে কাজ চালিয়ে যাবে।

গত বৃহস্পতিবার দক্ষিণ চীন সাগরে মার্কিন ড্রোনটি আটক করে চীন। এ নিয়ে দুই দেশের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা কর্মকর্তারা বলেছেন, তাদের গবেষণা জাহাজ ইউএসএসএস বোডিচের কাজের অংশ হিসেবে ওই ড্রোন ডুবোযানটি মোতায়েন করা হয়েছিল।

যুক্তরাষ্ট্রের পেন্টাগন কর্মকর্তারা অভিযোগ করছেন, ফিলিপাইনের কাছে আন্তর্জাতিক জলসীমায় তথ্য সংগ্রহ করছিল চালকবিহীন ডুবোযানটি। তখন চীনের সৈন্যরা একটি  ছোট নৌকায় এসে যানটি নিয়ে যায়।

ওশেন গ্লাইডার নামের ওই ডুবোযানটি পানির লবণাক্তটা আর তাপমাত্রা পরীক্ষার কাজ করে বলে জানান তারা। ডুবোযানটি ফিরিয়ে দেওয়ার জন্য চীনের কাছে দাবি জানিয়েছিলেন মার্কিন কর্মকর্তারা।

এ বিষয়ে আনুষ্ঠানিক কূটনৈতিক প্রতিবাদও জানানো হয়েছিল।

দক্ষিণ চীন সাগর নিজেদের এলাকা বলে দাবি করে আসছে চীন, যদিও তাতে আপত্তি রয়েছে প্রতিবেশী ভিয়েতনাম ও ফিলিপাইন। ওই সাগরে একটি কৃত্রিম দ্বীপ তৈরি করছে চীন, যা নিয়ে প্রতিবেশী দেশগুলো ও যুক্তরাষ্ট্রের সঙ্গে চীনের উত্তেজনা চলছে। ওই দ্বীপে সামরিক অস্ত্র মোতায়েন করা হচ্ছে বলে সম্প্রতি যুক্তরাষ্ট্রের একটি গবেষণা প্রতিষ্ঠান দাবি করেছে।

ওই এলাকা আন্তর্জাতিক জলসীমার অংশ বলে দাবি করে যুক্তরাষ্ট্র। তাই ওই সাগরে সবার যাতায়াতের অধিকার রয়েছে বলে তারা মনে করে।