বিশ্ব সংবাদ

আট দিনের ইউরোপ সফরে বাইডেন

শেয়ার বিজ ডেস্ক: শিল্পোন্নত ধনী দেশগুলোর সংগঠন জি-৭-এর সম্মেলনে যোগ দিতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে প্রথম বিদেশ সফরে ইউরোপ যাচ্ছেন জো বাইডেন। স্থানীয় সময় বুধবার (বাংলাদেশ সময় আজ বৃস্পতিবার) যুক্তরাজ্যের উদ্দেশে দেশ ত্যাগ করবেন তিনি। আট দিনের এ সফরে বৃহস্পতিবার কর্নওয়ালে ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে বৈঠক করবেন বাইডেন। তার এ সফরে ট্রান্স আটলান্টিকে সম্পর্ক পুনরুদ্ধার ও রাশিয়ার সঙ্গেও সম্পর্কে নতুন মাত্রা যোগ হতে পারে। খবর: রয়টার্স।

বরিস জনসনের সঙ্গে বৈঠকের পর বাইডেন যোগ দেবেন জি-৭ সম্মেলনে। সেখানে এবার প্রাধান্য পাবে ভ্যাকসিন কূটনীতি, বিশ্ববাণিজ্য, জলবায়ু পরিবর্তনজনিত সংকট ও উন্নয়নশীল বিশ্বে অবকাঠামো পুনর্নির্মাণের উদ্যোগের মতো বিষয়গুলো। এছাড়া গুগল, অ্যাপল ও আমাজনের মতো বহুজাতিক কোম্পানিগুলোকে ন্যূনতম ১৫ শতাংশ করপোরেট কর পরিশোধের বিষয়ে সম্প্রতি যে চুক্তি হয়েছে, তা নিয়েও আলোচনা হতে পারে।

গত সপ্তাহে জো বাইডেন সারা বিশ্বকে ২০ মিলিয়ন ডোজ ভ্যাকসিন দেয়ার অঙ্গীকার করেছেন। বৈশ্বিক সংকটময় মুহূর্তে সে ভ্যাকসিনগুলো আদায়ে প্রশ্নের মুখে পড়তে পারেন বাইডেন।

জি-৭ সম্মেলনের তিন দিন পর জো বাইডেন ও তার স্ত্রী যুক্তরাষ্ট্রের ফার্¯¡ লেডি জিল ট্রেসি দুজনে সাক্ষাৎ করবেন ব্রিটেনের রানী এলিজাবেথের সঙ্গে। এর আগে ব্রিটেনের রানীর সঙ্গে বাইডেনের প্রথম সাক্ষাৎটি হয়েছিল ১৯৮২ সালে যখন জো ছিলেন ডেলাওয়্যারের সিনেটর।

এরপর বাইডেন যাবেন বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে। সেখানে তিনি মিলিত হবেন ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের নেতাদের সঙ্গে। সেখানে চীন ও রাশিয়ার বিষয়ে আলাচনা হতে পারে।

বাইডেনের এর পরের গন্তব্য সবচেয়ে বেশি আলোচনায় রয়েছে। এ পর্যায়ে তিনি যাবেন সুইজারল্যান্ডের জেনেভায়। আগামী ১৬ জুন সেখানে তিনি সাক্ষাৎ করবেন রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে। ইউক্রেন, সাইবার হামলা ও রাশিয়ার নতুন পারমাণবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ নিয়ে চলমান উত্তেজনাকর পরিস্থিতিতে মুখোমুখি বৈঠকে বসতে যাচ্ছেন বিশ্বের ক্ষমতাধর দুই নেতা। সেখানে চলমান করোনা মহামারি, জলবায়ু পরিবর্তন রোধ ও আঞ্চলিক সংঘাত নির্মূলের মতো বিষয়গুলো নিয়ে আলোচনা হতে পারে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..