মত-বিশ্লেষণ

আট বছরের মধ্যেই শিশুর মস্তিষ্কের বিকাশ গুরুত্বপূর্ণ

গত দুই দশক ধরে দ্রুতগতিতে বেড়ে চলেছে নগরায়ণ। দুর্যোগের পাশাপাশি কাজের সন্ধানে শহরে আসে গ্রামের মানুষ। বাংলাদেশের রাজধানী ঢাকা ও অন্য শহরগুলোতে এখন প্রায় পাঁচ কোটি মানুষের বসবাস। বিষেশজ্ঞদের ধারণা, আরও ৩০ বছর পর মোট জনসংখ্যার অর্ধেকই বাস করবে শহরে।

বাংলাদেশে অনেক দ্রুততার সঙ্গে পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুহার কমিয়ে আনতে সক্ষম হয়েছে। কিন্তু নবজাতকদের মৃত্যু এ সাফল্যতে বাধা দিচ্ছে। নবজাতক বা এক মাসের কম বয়সী শিশুদের মৃত্যুর উচ্চ সংখ্যার দিক থেকে শীর্ষ ১০টি দেশগুলোর মধ্যে বাংলাদেশ একটি।

পুষ্টিহীনতার কারণে বয়সের অনুপাতে বেঁটে থেকে যাওয়াকে খর্বকায়ত্ব বলা হয়। আগের তুলনায় হ্রাস পেয়েছে খর্বকায়ত্ব কমিয়ে আনার হার।

সবার জন্য নিরাপদ পানি সরবরাহ নিশ্চিত করা সম্ভব হয়নি এখনও। বাংলাদেশে অনেক সংখ্যক মানুষ মলমূত্র বা আর্সেনিক দ্বারা দূষিত পানি পান করে। স্যানিটেশন ব্যবস্থার অনেক উন্নতি সত্ত্বেও, সুরক্ষিত টয়লেট ও হাত ধোয়ার সুবিধা পাচ্ছে না অনেকেই।

জš§ থেকে আট বছর পৌঁছানোর মধ্যের সময়টুকু শিশুর মস্তিষ্কের বিকাশের জন্য খুব গুরুত্বপূর্ণ। কিন্তু অনেক মা-বাবা প্রারম্ভিক যতœ ও বিকাশের নিয়মগুলোর সঙ্গে পরিচিত নন। এর সঙ্গে জড়িত আছে পুষ্টি, শিক্ষা, খেলাধুলা এবং শিশুর শারীরিক ও মানসিক নিরাপত্তা।

প্রশিক্ষণের অভাবে ছোট শিশুদের মধ্যে প্রতিবন্ধিতা শনাক্ত করতে পারেন না অনেক চিকিৎসক। কিন্তু সঠিক সময়ে চিকিৎসা শুরু করলে এর প্রভাব অনেক ক্ষেত্রে কমিয়ে আনা যায়।

যে শিশুদের প্রাইমারি স্কুলে পড়ার বয়স হয়েছে, তাদের অনেকেই উচ্চমানের শিক্ষা এবং সুরক্ষা থেকে বঞ্চিত। বাংলাদেশের বেশিরভাগ স্কুলে কিশোরী ও প্রতিবন্ধী শিশুদের জন্য টয়লেট সুবিধা নেই। এ বয়সী শিশুদের মধ্যে যারা স্কুলে যায় না, তাদের বেশিরভাগের বাস শহরের বস্তিগুলোতে অথবা দুর্গম বা দুর্যোগপ্রবণ অঞ্চলে। 

বাংলাদেশে প্রাথমিক স্কুল পার করে মাধ্যমিক বিদ্যালয়ে পৌঁছানোর হার প্রশংসনীয়। কিন্তু মাধ্যমিক পর্যায়ে এসে ঝরে পরে বিপুলসংখ্যক ছাত্রছাত্রীরা। মেয়ে শিশুরা নিরাপত্তার অভাব এবং যৌন হয়রানির কারণে মাঝে মাঝে পড়ালেখা ছেড়ে দিতে বাধ্য হয়। বিকল্প শিক্ষাব্যবস্থায় এখনও রয়েছে অনেক ঘাটতি।

ইউনিসেফের তথ্য অবলম্বনে

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..