আট বিভাগে ঢাবির ভর্তি পরীক্ষা শুরু ১ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক: কভিড-১৯ মহামারির কারণে ২০২০ সালের মার্চে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে পারেনি সরকার। পরে শিক্ষার্থীদের ‘অটোপাস’ দিয়ে ফল প্রকাশ করা হয়। আটকে ছিল ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এক বছরের বেশি সময় পর কভিডের প্রকোপ কমে আসায় পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো ভর্তি পরীক্ষার নতুন সময়সূচি জানিয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়: মহামারির কারণে এবার প্রথম ক্যাম্পাসের বাইরে বিভাগীয় শহরগুলোয় ভর্তি পরীক্ষা নিচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়। এ পরীক্ষা ৩১ জুলাই থেকে ১৪ আগস্টের মধ্যে হওয়ার কথা ছিল, যা কভিডের কারণে পিছিয়ে যায়। ফলে ১ অক্টোবর ‘ক’ ইউনিট দিয়ে আটটি বিভাগীয় শহরে এ পরীক্ষা শুরু হবে। এরপর ২ অক্টোবর ‘খ’, ২২ অক্টোবর ‘গ’, ২৩ অক্টোবর ‘ঘ’ ও ৯ অক্টোবর ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নেবে বিশ্ববিদ্যালয়টি। এর বাইরে ১১ অক্টোবর ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউটের (আইবিএ) ভর্তি পরীক্ষা হবে। ভর্তি-সংক্রান্ত তথ্য (gstadmission.ac.bd)  ওয়েবসাইটে পাওয়া যাবে।

২০ বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা: এবারই প্রথম সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নিচ্ছে ২০টি বিশ্ববিদ্যালয়। ১৭ অক্টোবর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা দিয়ে শুরু হচ্ছে গুচ্ছ ভর্তি পরীক্ষা। পরে ‘বি’ ইউনিটে ২৪ অক্টোবর ও ‘সি’ ইউনিটে ১ নভেম্বর পরীক্ষা নেয়া হবে। এ-সংক্রান্ত বিস্তারিত তথ্য (ugadmission.buet.ac.bd) ওয়েবসাইটে পাওয়া যাবে।

গুচ্ছভুক্ত ২০টি বিশ্ববিদ্যালয় হলো জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়: ১০ জুন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও তা পিছিয়ে যায় মহামারি পরিস্থিতিতে। নতুন সূচি অনুযায়ী, ২০ ও ২১ অক্টোবর প্রাক-নির্বাচনী পরীক্ষা হবে। সেখান থেকে বাছাই করা শিক্ষার্থীদের নিয়ে ‘ক’ ও ‘খ’ গ্রুপের চূড়ান্ত পরীক্ষা হবে ৬ নভেম্বর। পরীক্ষা-সংক্রান্ত তথ্য জানা যাবে (admissionckruet.ac.bd)  ঠিকানায়।

প্রকৌশল গুচ্ছের ভর্তি পরীক্ষা: চট্টগ্রাম, খুলনা ও রাজশাহীর প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা ১২ আগস্ট নেয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। ১৩ নভেম্বর ‘ক’ ও ‘খ’ গ্রুপের পরীক্ষার পাশাপাশি ‘মুক্তহস্ত অংকন’ পরীক্ষাও নেয়া হবে। এ পরীক্ষার তথ্য পাওয়া যাবে (admission-agri.org)  ওয়েবসাইটে।

কৃষি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা: কৃষি বিজ্ঞান বিষয়ে ডিগ্রি দানকারী সাতটি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ ভর্তি পরীক্ষা হবে ২৭ নভেম্বর। এ সাত বিশ্ববিদ্যালয় হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়। এর আগে ৩১ জুলাই এ পরীক্ষা হওয়ার কথা ছিল। পরীক্ষা-সংক্রান্ত তথ্য (admission.ru.ac.bd/undergraduate)  ওয়েবসাইটে পাওয়া যাবে।

পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০টি গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষায়ও থাকছে। এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহকারী রেজিস্ট্রার রাশিদুল করিম গণমাধ্যমকে জানান, তারা কৃষি-সংক্রান্ত বিষয়গুলোর শিক্ষার্থী নেবেন কৃষি গুচ্ছের পরীক্ষা থেকে, আর বিবিএ ও সিএসইর শিক্ষার্থী নেয়া হবে ২০ গুচ্ছ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা থেকে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৭ ও ২৮ অক্টোবর ‘বি’, ২৯ অক্টোবর ‘সি’, ৩০ ও ৩১ অক্টোবর ‘ডি’ এবং ১ ও ২ নভেম্বর ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষা হবে। এছাড়া ৫ নভেম্বর ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা নেবে কর্তৃপক্ষ। ভর্তি-সংক্রান্ত বিস্তারিত (juniv-admission.org/)  ঠিকানায় পাওয়া যাবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৪ অক্টোবর ‘সি’ ইউনিটের (বিজ্ঞান), ৫ অক্টোবর ‘এ’ ইউনিটের (মানবিক), ৬ অক্টোবর ‘বি’ ইউনিটের (বাণিজ্য) পরীক্ষা নেয়া হবে, পরীক্ষা হবে প্রতিদিন তিন ধাপে। এর আগে ১৬ থেকে ১৮ আগস্টে এ পরীক্ষা নেয়ার কথা থাকলেও তা স্থগিত হয়ে যায়। পরীক্ষার তথ্য (applyonline.bsmrmu.edu.bd/Admission/Home)  ওয়েবসাইটে পাবেন ভর্তিচ্ছুরা।

মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ের চারটি অনুষদের পরীক্ষা ৪ ও ৫ জুন বিভাগীয় শহর ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও খুলনায় নেয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। ১৯ ও ২০ নভেম্বর এ পরীক্ষা নেয়ার পরিকল্পনা থাকলেও এখনও তা চূড়ান্ত করা হয়নি। বিশ্ববিদ্যালয়ের ভর্তি-সংক্রান্ত ওয়েবসাইটে (ধঢ়ঢ়ষুড়হষরহব.নংসৎসঁ.বফঁ.নফ/অফসরংংরড়হ/ঐড়সব) জানানো হয়েছে, ‘পরীক্ষার সূচি পুনর্নির্ধারণ করা হচ্ছে, যা ওয়েবসাইটে জানানো হবে।’

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১০টি ইউনিটের ভর্তি পরীক্ষা ৭ থেকে ১৮ নভেম্বরের মধ্যে নেয়ার পরিকল্পনা রয়েছে কর্তৃপক্ষের। তবে এখনও চূড়ান্ত সময়সূচি ঠিক করা হয়নি, যা পরবর্তীকালে (লঁহরা-ধফসরংংরড়হ.ড়ৎম/) ওয়েবসাইটে জানানো হবে।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়: বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ২০ আগস্টের পরীক্ষা স্থগিত করেছে। তবে আজ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষার্থীদের প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। আগামী ১২ নভেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে।

ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

আগামী ২৯ ও ৩০ সেপ্টেম্বর গাজীপুরের ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ৯টি বিভাগের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে ১২টা ও বেলা ২টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দুই শিফটে পরীক্ষা নেয়ার তথ্য বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছে কর্তৃপক্ষ।

এদিকে ইতোমধ্যে ভর্তি পরীক্ষা হয়ে যাওয়ায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালসে ২০ সেপ্টেম্বর থেকে ভর্তির কার্যক্রমও শুরু হয়েছে। আর গতকাল শনিবার ৬০ আসনের বিপরীতে ভর্তি পরীক্ষা নিয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান অ্যাভিয়েশন অ্যান্ড অ্যারোস্পেস বিশ্ববিদ্যালয়। 

সর্বশেষ..