প্রিন্ট করুন প্রিন্ট করুন

আট হাজার নতুন চাকরির কথা জানালেন ট্রাম্প

শেয়ার বিজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে আট হাজার চাকরির সুযোগ করে দেবে  মার্কিন টেলিযোগাযোগ প্রতিষ্ঠান স্প্রিন্ট করপোরেশন ও স্যাটেলাইট প্রতিষ্ঠান ওয়ানওয়েব। গত বুধবার একথা জানিয়েছেন নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। খবর রয়টার্স।

ট্রাম্প বলেন, আমাকে স্প্রিন্টের শীর্ষ ব্যক্তিরা জানিয়েছেন, তারা যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার চাকরির সুযোগ করে দিচ্ছেন। আরেকটি নতুন প্রতিষ্ঠান ওয়ানওয়েবও তিন হাজার কর্মী নিচ্ছে। তাই এটি খুবই উত্তেজনাপূর্ণ।

প্রতিষ্ঠান দুটি জানিয়েছে জাপানের সফটব্যাংকের প্রকাশিত অঙ্গীকারেরই অংশ এটি। দুটি প্রতিষ্ঠানেই  শেয়ার রয়েছে সফটব্যাংকের। স্প্রিন্টের ৮২ শতাংশ শেয়ার রয়েছে সফটব্যাংকের দখলে।

চলতি বছরের ডিসেম্বরের শুরুতে সফটব্যাংক প্রধান মাশায়শি সান জানান, যুক্তরাষ্ট্রে পাঁচ হাজার কোটি ডলার বিনিয়োগ করতে পারে তারা, যা ৫০ হাজার চাকরির সুযোগ করে দেবে।

আর এ বছরের জানুয়ারিতে স্প্রিন্টের পক্ষ থেকে বলা হয়, প্রতিষ্ঠানটি আড়াই হাজার চাকরি ছাঁটাই করেছে, যাতে ২৫০ কোটি ডলার খরচ কমবে। বুধবার এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়, ২০১৮ সালের মার্চে শেষ হওয়া অর্থবছরে বিক্রয় এবং গ্রাহক সেবাসহ অন্যান্য খাতে প্রতিষ্ঠানটি পাঁচ হাজার চাকরির সুযোগ  তৈরি করতে পারে।

স্প্রিন্টের মুখপাত্র ডেভ টোভার জানান, এ চাকরিগুলো মাশায়শি সানের করা অঙ্গীকারের অংশ কিন্তু এতে তহবিল জোগাবে স্প্রিন্ট।

এ ছাড়া ১৯ ডিসেম্বরের সফটব্যাংক এবং ওয়ানওয়েব-এর পক্ষ থেকে ঘোষণা দেওয়া হয়, জাপানি প্রতিষ্ঠানটি ১২০ কোটি ডলারের তহবিলের দিকে এগোচ্ছে। এ তহবিল ব্যবহার করে ফ্লোরিডাতে সস্তা স্যাটেলাইট তৈরি করবে ওয়ানওয়েব। যার ফলে এখানে তিন হাজার চাকরি তৈরি হবে বলে জানানো হয়।