প্রিন্ট করুন প্রিন্ট করুন

আত্মবিশ্বাস ছিল ফেদেরারের

ক্রীড়া ডেস্ক: চোট থেকে ফিরে জ্বলে উঠবেন রজার ফেদেরার। জিতবেন দুটি গ্র্যান্ডসøাম শিরোপা। কে ভেবেছিল এটা? নিজেও ভাবেননি তিনি। তবে আবারও উইম্বলডন শিরোপা জিতে রেকর্ড গড়বেনÑএ আত্মবিশ্বাস ছিল সুইস তারকার।

পাঁচ বছর অপেক্ষার পর গত পরশু ক্রোয়েশিয়ার মারিন সিলিচকে ৬-৩, ৬-১, ৬-৪ গেমে হারিয়ে পুরুষ খেলোয়াড়দের মধ্যে প্রতিযোগিতার রেকর্ড অষ্টম শিরোপা জেতেন সুইস কিংবদন্তি। গ্র্যান্ডসøামে এটা তার রেকর্ড ১৯তম শিরোপা। এর আগে বছরের প্রথম গ্র্যান্ডসøাম অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ঘরে তুলেছিলেন ফেদেরার। আর ২০১২ সালে সর্বশেষ উইম্বলডন চ্যাম্পিয়নস হয়েছিলেন তিনি।

উইম্বলডনে ইতিহাস গড়ার পর ফেদেরার বলেন, ‘উইম্বলডন সব সময়ই আমার প্রিয় টুর্নামেন্ট ছিল। আমি ও আমার দলও এটা বিশ্বাস করেছিল, সেটাও আমার জন্য গুরুত্বপূর্ণ ছিল।’

২০১২ সালের পর আর কোনো গ্র্যান্ডসøাম জিততে পারেননি ফেদেরার। তবে ছয় মাসের চোট থেকে ফিরেই জ্বলে ওঠেন তিনি। বছরের প্রথম গ্র্যান্ডসøাম নিজের করে নেন। আর গত পরশু উইম্বলডন টুর্নামেন্টে কোনো ম্যাচ না হেরেই চ্যাম্পিয়ন হন বিশ্বের সাবেক এক নম্বর এ টেনিস তারকা।

চলতি বছর দুটি গ্র্যান্ডসøাম জিতেছেন; কিন্তু এ অর্জন নিজেও বিশ্বাস করতে পারেননি তিনি। এ নিয়ে তিনি বলেছেন, ‘আমার মনে হয় যদি বলতাম এ বছর আমি দুটি গ্র্যান্ডসøাম জিতবো, তাহলে আপনারা হাসতেন। আমিও বিশ্বাস করিনি আমি দুটি জিততে যাচ্ছি। জানি না, এটা কতদিন স্থায়ী হবে। তবে সব সময় আমার নিজেকে মনে করিয়ে দিতে হবেÑএ সময় শরীর সবার আগে। যদি আমি এটা করি, তাহলে যেগুলো আমি ভাবিনি, সেগুলো হয়তো সম্ভব হবে।’

উইম্বলডন শিরোপা জিতে র‌্যাংকিংয়েও উন্নতি হয়েছে ফেদেরারের। উঠে এসেছেন তৃতীয় স্থানে। আগামী মাসে ৩৬ বছর পূর্ণ করতে যাওয়া সুইস এ তারকার সামনে এবার থাকছে শীর্ষস্থানে ফেরার হাতছানি।