আধার কার্ডের তথ্য সংযুক্ত না করলে পিএফ সুবিধা বন্ধ

ভারত সরকারের নির্দেশ

শেয়ার বিজ ডেস্ক: ভারতে কর্মী ভবিষ্য তহবিলের (এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড বা ইপিএফ) ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বারের (ইউএএন) সঙ্গে বাধ্যতামূলকভাবে আধার কার্ড যুক্ত করার সময়সীমা শেষ হচ্ছে আগামীকাল। এ সময়সীমার মধ্যে পিএফের সঙ্গে আধার কার্ড যুক্ত না করলে পিএফের সব পরিষেবা থেকে বঞ্চিত হতে পারেন কর্মীরা।

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী, পিএফ-আধার লিঙ্ক না করা হলে ইপিএফ খাতে কর্মচারীদের বেতন থেকে কাটা এবং নিয়োগকারীর তরফে প্রদেয় টাকা পিএফ দপ্তরের অ্যাকাউন্টে জমা পড়বে না। চাকরি ছাড়ার পরে পিএফের টাকা তুলতেও সমস্যা হবে। খবর: আনন্দবাজার।

‘কোড অব সোশ্যাল সিকিউরিটি, ২০২০’-এর ১৪২ ধারার সংশোধন করে চলতি বছরের জুন মাসে কেন্দ্র নির্দেশ দেয়া হয়েছিল যে, পিএফের যেসব সদস্য ৩১ অগস্টের মধ্যে তাদের ইউএএনের সঙ্গে আধার কার্ড জুড়বেন না, পিএফ খাতে তাদের বেতন থেকে কাটা এবং নিয়োগকারীর তরফে প্রদেয় টাকা পিএফ দপ্তরের অ্যাকাউন্টে জমা পড়বে না। পিএফের সব পরিষেবা থেকেও বঞ্চিত হবেন তারা। ওই সময়ে চাকরি ছাড়লে পিএফের টাকা তুলতে পারবেন না।

কেন্দ্রের ওই পদক্ষেপের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা করে শিল্প সংস্থাগুলোর সংগঠন ‘অ্যাসোসিয়েশন অব ইন্ডাস্ট্রিজ’। আবেদনকারী পক্ষের দাবি ছিল, এই নিয়মে সমস্যায় পড়ছে বহু সংস্থা। বহু ক্ষেত্রে পরিযায়ী শ্রমিকেরা বাড়ি থেকে কাজের জায়গায় ফেরার পরে নথি দিতে গিয়ে অসুবিধায় পড়ছেন। আবেদনকারী পক্ষের যুক্তিতে সায় দিয়ে দিল্লি হাইকোর্ট পিএফের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার সময়সীমা ৩০ নভেম্বর পর্যন্ত পিছিয়ে দেয়ার নির্দেশ দিয়েছিল।

ওই মামলার রায়ে দিল্লি হাইকোর্ট জানান, পিএফের সঙ্গে আধার যোগ নিয়ে অভিযোগ শুনতে ‘গ্রিভান্স রিড্রেসাল অফিসার’ নিয়োগ করবে পিএফের অছি পরিষদ (ইপিএফও)। পিএফের টাকা জমায় যাতে দেরি না হয়, সেজন্য এ অফিসারের সঙ্গে যোগাযোগ করতে পারবে আবেদনকারী সংস্থা বা অন্য কোনো নিয়োগকারী। পাশাপাশি যাদের পিএফ-আধার যোগ হয়েছে, আধার কর্তৃপক্ষের যাচাইয়ের অপেক্ষায় না থেকেই তাদের পিএফের টাকা জমা দিতে পারবে নিয়োগকারী সংস্থা।

পরে উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর বাসিন্দা সব কর্মচারী এবং অন্য রাজ্যের নির্দিষ্ট কিছু শিল্পের (বিড়ি, নির্মাণ, চা, কফি, পাট, কাজুবাদাম, এলাচ ইত্যাদি প্লান্টেশন শিল্প) কর্মচারীদের ক্ষেত্রে পিএফের সঙ্গে আধার সংযুক্তির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়িয়েছে কেন্দ্র।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২৪  জন  

সর্বশেষ..