সারা বাংলা

আধুনিকায়ন হচ্ছে চট্টগ্রামের সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম: চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) অর্থায়নে প্রতিষ্ঠিত সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটের আধুনিকায়ন হচ্ছে। প্রথম তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত আধুনিকায়নে ব্যয় হবে প্রায় ২৫ কোটি টাকা। গতকাল দুপুরে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট আধুনিকায়ন কাজের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন এ কথা বলেন।

সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট চত্বরে মার্কেট ব্যবসায়ী সমিতি আয়োজিত ব্যবসায়ী কর্মচারী সমাবেশে সভাপতিত্ব করেন এ মার্কেটের ব্যবসায়ী সমিতির সভাপতি আহম্মদ হোসেন। বক্তৃতা করেন কাউন্সিলর এইচএম সোহেল, হাসান মুরাদ বিপ্লব, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহা, প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমদ, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমান, নির্বাহী প্রকৌশলী আবু সাদাত মো. তৈয়ব প্রমুখ।

নাসির বলেন, আধুনিকায়নের মধ্যে থাকছে প্রথম তলা থেকে পঞ্চম তলা পর্যন্ত সেন্ট্রাল এসি, পঞ্চম তলায় ফুড কোর্ট, সিনেপ্লেক্স ও কিডস জোন। এছাড়া সম্পূর্ণ মার্কেটে টাইলস স্থাপন, চারটি লিফট, দুটি ক্যাপসুল লিফটসহ ছয়টি উন্নতমানের লিফট স্থাপন ও স্ট্যান্ডবাই জেনারেটর স্থাপন করা হবে। তাছাড়া প্রথম তলা থেকে পঞ্চম তলা আধুনিক মানসম্মত ইন্টেরিয়র ও এক্সটেরিয়র, সিসি টিভি, ফায়ার ফাইটিং, পিএ সিস্টেম, ফ্রি ওয়াইফাই জোন এবং মার্কেট এরিয়ায় এসকেলেটর পুনঃস্থাপন করা হবে। এতে ২৪ কোটি ৯৭ লাখ ৯৪ হাজার ৭৭৬ টাকা ব্যয় করবে চট্টগ্রাম সিটি করপোরেশন। আগামী এক বছরের মধ্যে কাজ সম্পন্ন হবে। এসব কাজ করবে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স ত্রিমাত্রিক আর্কিটেক্ট অ্যান্ড ইঞ্জিনিয়ার্স।

তিনি বলেন, একতলা থেকে পাঁচতলা পর্যন্ত আধুনিকায়নে ২৫ কোটি টাকা ব্যয় করা ছাড়াও ওয়ার্ল্ড ব্যাংকের অর্থায়নে সিঙ্গাপুর ব্যাংকক মার্কেটটি ১১ তলায় উন্নীত হবে। ওয়ার্ল্ড ব্যাংক এ খাতে ৩০ কোটি টাকা ব্যয় করবে।

তিনি বলেন, এ নগরী আপনার, আমার সবার। নিজ নিজ দরদি মন নিয়ে দৃষ্টিনন্দন নগরী গড়ার দৃঢ়প্রত্যয়ে সবাই এগিয়ে এলে চট্টগ্রাম দৃষ্টিনন্দন হিসেবে গড়ে তোলা সম্ভব হবে। এ প্রসঙ্গে মেয়র বলেন, পরিকল্পিত নগরায়ণের পথে হাঁটছে চট্টগ্রাম।

তিনি বলেন, ব্যবসায়ীরা ব্যবসায় লগ্নি করে পুঁজি খাটায়, কর্মচারীরা ব্যবহার ও আচার-আচরণের মাধ্যমে ব্যবসার প্রসার ঘটায়। সিঙ্গাপুর ব্যাংকক মার্কেট ক্রেতাসাধারণের কাছে সুপরিচিত একটি মার্কেট। এ মার্কেটটি চট্টগ্রামবাসীর কাছে শ্রেষ্ঠ মার্কেট হিসেবে পরিগণিত হবে। মেয়র ব্যবসায়ী, কর্মচারী ও ক্রেতাসাধারণের সমন্বয়ে এ মার্কেটের সার্বিক উন্নয়ন প্রত্যাশা করেন।

 

 

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..