বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতায় নতুন আলোচনা প্রয়োজন

সিউলে ড. দেবপ্রিয় ভট্টাচার্য

শেয়ার বিজ ডেস্ক: বৈশ্বিক উন্নয়ন পরিমণ্ডলে যে নাটকীয় পরিবর্তন চলছে, তাতে উন্নয়ন গোষ্ঠী ভূমিকা রাখতে চাইলে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কার আনার সময় এসেছে বলে মন্তব্য করেছেন সেন্টার ফর পলিসি ডায়ালগের (সিপিডি) সম্মানীয় ফেলো ড. দেবপ্রিয় ভট্টাচার্য।

গতকাল দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অনুষ্ঠিত ‘২০১৯ বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরাম: এসডিজি অর্জনে বৈশ্বিক অংশীদারিত্বের নবজীবন’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে ড. দেবপ্রিয়  ভট্টাচার্য ‘উন্নয়ন কার্যকারিতায় নতুন আলোচনা’ শীর্ষক মূল বক্তব্য উপস্থাপন করেন। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় সিপিডি।

দু’দিনের বৈশ্বিক অংশীদারিত্ব ফোরামের উদ্বোধনী অধিবেশনে দক্ষিণ কোরিয়ার সহকারী পররাষ্ট্রমন্ত্রী তায়হো লি স্বাগত বক্তব্য দেন। ফোরামের সহসভাপতি বাংলাদেশ সরকারের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ও কঙ্গো সরকারের সহ-প্রধানমন্ত্রী এলিসি মুনেম্বেয়ে তমুকুমে এ অধিবেশনে সূচনা বক্তব্য দেন।

জাতিসংঘের কমিটি ফর ডেভেলপমেন্টের (ইউএন-সিডিপি) সদস্য ড. দেবপ্রিয় বলেন, আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা প্রক্রিয়ায় সংস্কারের ক্ষেত্রে সহযোগিতা গ্রহীতা দেশগুলোর মাঠ পর্যায়ের বাস্তবতা, অভিজ্ঞতা ও আন্তর্জাতিক সহযোগিতা ব্যবহারের ক্ষেত্রে তাদের চাহিদা-সংক্রান্ত বিষয়গুলোর ওপর জোর দেওয়া প্রয়োজন।

তিনি উল্লেখ করেন, এর ফলে বাস্তব জ্ঞান ও উপাত্তের ভিত্তিতে উত্তর ও দক্ষিণের সহযোগিতা প্রদানকারী দেশগুলোর মাঝে একটি ভারসাম্যপূর্ণ অংশীদারিত্ব সৃষ্টির লক্ষ্যে বৈশ্বিক আলোচনা কার্যকর করতে হবে। একই সঙ্গে ব্যক্তি খাত ও দাতব্য প্রতিষ্ঠানের আন্তর্জাতিক সহযোগিতা প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ সৃষ্টি করতে হবে। উন্নয়ন সহযোগিতার কার্যকারিতার সঙ্গে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়নের সম্পর্ক নির্ধারণ করাটাও এখন জরুরি হয়ে পড়েছে।

গ্লোবাল পার্টনারশিপ ফর ইফেক্টিভ ডেভেলপমেন্ট কো-অপারেশনের (জিপিইডিসি) ও দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে দুদিনব্যাপী ‘২০১৯ বুসান বৈশ্বিক অংশীদারিত্ব ফোরাম’-এর আয়োজন করে।

উল্লেখ্য, ২০১১ সালে বুসান ফোরাম প্রতিষ্ঠিত হয়। আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতার কার্যকারিতা পর্যালোচনার ক্ষেত্রে এটি একটি প্রভাবশালী বৈশ্বিক প্ল্যাটফর্ম হিসেবে পরিচিতি পেয়েছে।

উচ্চপর্যায়ের নীতিনির্ধারক ও উন্নয়নকর্মীরা এ ফোরামে অংশগ্রহণের মাধ্যমে আন্তর্জাতিক উন্নয়ন সহযোগিতা বাস্তবায়নের ব্যাপারে তাদের অভিজ্ঞতা বিনিময় করে থাকেন। এর মাধ্যমে বুসান ফোরাম উন্নয়ন সহযোগিতা নীতিমালার প্রতি দায়বদ্ধতার ক্ষেত্রে মালিকানা, লক্ষ্য অর্জন, অংশীদারিত্ব, স্বচ্ছতা ও জবাবদিহি-সংক্রান্ত বিষয়াবলি মূল্যায়ন করে থাকে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..