বাণিজ্য সংবাদ শিল্প-বাণিজ্য

আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন করবে বিডা

নিজস্ব প্রতিবেদক: চলতি বছর আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলনের আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। বিডার মাল্টি পারপাস হলে গতকাল আয়োজিত ‘ডিক্লারেশন ইভেন্ট অব বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট ২০২১ অ্যান্ড মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান ফজলুর রহমান এ ঘোষণা দেন। এ সময় তিনি সামিটের ওয়েবসাইট ও লোগো উম্মোচন করেন। অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সালমান ফজলুর রহমান বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজনের উদ্যোগ নেয়ায় বিডাকে ধন্যবাদ জানিয়ে বলেন, ‘আমরা অনেক দিন থেকেই বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজনের পরিকল্পনা করে আসছিলাম। কিন্তু বিশ্বব্যাপী কভিড সংক্রমণের কারণে গত বছর তা করা সম্ভব হয়নি। তাই এ বছর ২৮-২৯ নভেম্বর দু’দিনব্যাপী আমরা বাংলাদেশ আন্তর্জাতিক বিনিয়োগ সম্মেলন আয়োজন করতে যাচ্ছি। এ সম্মেলনের মূল উদ্দেশ্য বিশ্বব্যাপী ব্র্যান্ড বাংলাদেশের প্রচার ও প্রসার এবং প্রধানমন্ত্রীর দক্ষ নেতৃত্ব উন্নত বাংলাদেশ বিনির্মাণের জন্য খাতভিত্তিক অধিক বৈদেশিক বিনিয়োগ আকর্ষণ করা।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান শেখ ইউসুফ হারুন বলেন, এখন আমাদের এগিয়ে যাওয়ার সময়। গত ১২ বছরে আমাদের আর্থসামাজিক ও অবকাঠামোগত উন্নয়ন বিস্ময়কর, এখন বিনিয়োগ আকর্ষণের জন্য বিশ্বব্যাপী বাংলাদেশকে তুলে ধরার সময়, আমাদের ইপিজেডগুলো বিশ্বমানের বিনিয়োগের জন্য প্রস্তুত। এ সময়ে তিনি বিনিয়োগ সম্মেলনের মাধ্যমে অধিকতর বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের আশা প্রকাশ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিনিয়োগ বিকাশের জন্য আমরা বিনিয়োগকারীদের জন্য বিশ্বমানের বিনিয়োগবান্ধব পরিবেশ তৈরি ও সুযোগ-সুবিধা বৃদ্ধি করেছি; যার ফলে বাংলাদেশ হয়ে উঠেছে অপার সম্ভাবনাময় লাভজনক বিনিয়োগের দেশ।

অনুষ্ঠানে অথিতি হিসেবে ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, এই আসন্ন বিনিয়োগ সম্মেলনের মধ্যমে যৌথ ও বিদেশি বিনিয়োগ বহু অংশে বৃদ্ধি পাবে। যার ফলে একই সঙ্গে দেশি বিনিয়োগকারীরাও লাভবান হবেন।

অনুষ্ঠানে সবাইকে ধন্যবাদ ও সবার সহযোগিতা কামনা করে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, বাংলাদেশ সরকারের অন্যতম প্রধান বিনিয়োগ উন্নয়ন সংস্থা বিডা বিশ্ব ব্যাংক গ্রুপের ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সহযোগিতায় বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করতে যাচ্ছে। আগামী ২৮ ও ২৯ নভেম্বর ঢাকার র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে এটি অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভার্চুয়াল মাধ্যমে সামিটটি উদ্বোধন করবেন।

তিনি আরও বলেন, বাংলাদেশ বিশ্বের অন্যতম দ্রুতবর্ধনশীল উদীয়মান বাজার ও উন্নয়নশীল অর্থনীতির দেশ। বাংলাদেশের এই দ্রুতবর্ধনশীল এবং স্থিতিশীল অর্থনীতিতে অফুরন্ত বিনিয়োগের সুযোগ প্রদর্শিত করতেই বাংলাদেশ ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট সামিট আয়োজন করা হচ্ছে। করোনা মহামারি পরিস্থিতিতে সামিটটি শারীরিক ও ভার্চুয়াল দুই মাধ্যমেই অনুষ্ঠিত হবে, যা কার্যকর জনসংযোগ, মতবিনিময় এবং অংশীদারিত্বের সুযোগ-সুবিধা প্রদানের মাধ্যমে উচ্চ বিকাশমান খাতগুলোতে বিনিয়োগ আকর্ষণে বিশেষ প্রভাবকের ভূমিকা রাখবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..