প্রিন্ট করুন প্রিন্ট করুন

আন্তর্জাতিক ভলিবলে চ্যাম্পিয়ন বাংলাদেশ

 

ক্রীড়া প্রতিবেদক: ক্রিকেট, ফুটবলের মতো দর্শক নেই বাংলাদেশের ভলিবলে। তারপরও লাল-সবুজ প্রতিনিধিদের ফাইনাল বলে কথা! প্রতিপক্ষ সেই কিরগিজস্তান। যাদের কাছে হেরে এক সময় ফাইনালে পা রাখার শঙ্কায় পড়েছিল স্বাগতিকরা। এমন ম্যাচে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামের গ্যালারিতে উপচেপড়া সমর্থকের ভিড়, তাদের করতালিতে ম্যাচের পুরোটা সময় ছিল মুখরিত। এতে উজ্জীবিত হয়ে বঙ্গবন্ধু সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাশনাল ভলিবলে কিরগিজস্তানকে ৩-০ সেটে হারিয়ে কাল শিরোপা জেতে বাংলাদেশ।

ফাইনালে আন্ডারডগের তকমা নিয়েই নেমেছিল বাংলাদেশ। কিন্তু ম্যাচের শুরু থেকে দেখা যায় ভিন্ন চিত্র। আত্মবিশ্বাসে ভরপুর লাল-সবুজ প্রতিনিধিরা দুর্দান্ত খেলে কিরগিজস্তানকে চেপে ধরে। প্রথম সেটে ২৫-২২ ব্যবধানে এগিয়ে ছিল স্বাগতিকরা। দ্বিতীয় সেটে দু’দলের লড়াইটা হয় বেশ। তবে ২৫-২৩ ব্যবধানে এখানেও জিতে শিরোপার আরও কাছে এগিয়ে যায় জাবিররা।

এদিকে তৃতীয় সেটে ৭-৬ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। ঠিক ওই সময় প্রতিপক্ষ দলের তোতোয়েভ নুরমুখামেদ ইনজুরিতে পড়েন। তিনি আর মাঠে নামতে না পারায় খেলোয়াড় সংকটে পড়ে কিরগিজ শিবির। কেননা আগের দিন ইনজুরিতে পড়েন সফরকারী দলের দুজন খেলোয়াড়। আটজন খেলোয়াড় নিয়ে বাংলাদেশে আসা কিরগিজদের ফিট খেলোয়াড়ের সংখ্যা নামে পাঁচে। ভলিবলের আইনে পাঁচজন খেলোয়াড় নিয়ে ম্যাচ খেলার নিয়ম না থাকায় তৃতীয় সেটে জয়ী ঘোষণা করা হয় বাংলাদেশকে। এ সময় উল্লাসে মাতে লাল-সবুজ প্রতিনিধিরা।

এর আগে গত রোববার এই কিরগিজস্তানের কাছে শ্বাসরুদ্ধকর ম্যাচে হেরেছিল বাংলাদেশ। যে কারণে স্বাগতিকদের ফাইনালে উঠতে একদিন অপেক্ষা বেড়েছিল। অবশেষে লিগ পর্বের শেষ ম্যাচে পরশু মালদ্বীপকে ৩-০ সেটে হারিয়ে বঙ্গবন্ধু সিনিয়র মেনস সেন্ট্রাল জোন ইন্টারন্যাশনাল ফাইনালে ওঠে। আর গতকাল সেই কিরগিজদের ফাইনালে হারিয়ে মধুর প্রতিশোধ নিল বাংলাদেশ জাতীয় ভলিবল দল।