সুশিক্ষা

আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস উদ্যাপন করেছে আইসিএবি

গত ১০ নভেম্বর দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) ‘আন্তর্জাতিক হিসাববিজ্ঞান দিবস’ উদ্যাপন করে। এ উপলক্ষে রাজধানীর কারওয়ান বাজারে ঢাকা আঞ্চলিক কমিটি-আইসিএবি একটি শোভাযাত্রা বের করে। আইসিএবির সদস্যসহ সারা দেশ থেকে সরকারি ও বেসরকারি বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও সিএ ফার্মের হিসাববিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেন।

দক্ষিণ এশিয়া অঞ্চলের হিসাববিদদের সংগঠন (সাফা) হিসাব পেশার গুরুত্ব তুলে ধরার জন্য প্রতি বছর দিবসটি জাঁকজমকপূর্ণভাবে পালন করে আসছে। দিবসটি হিসাব পেশায় নিয়োজিত ব্যক্তিদের কাছে তাৎপর্যপূর্ণ।

ইতালীয় গাণিতিক লুকা পেসিওলি ‘সুমা ডি এরাথমেটিকা, জিওমেট্রিকা, প্রোপরশনি-এট-প্রোপরশনালিটা’-নামক একটি বই রচনা করেন। এটি ১৪৯৪ সালের ১০ নভেম্বর সর্বপ্রথম ইতালির ভেনিস থেকে প্রকাশিত হয়। বইটি তখনকার সময়ে গাণিতিক জ্ঞানের সারমর্ম তুলে ধরে। একে ডাবল এন্ট্রি বুক কিপিংয়ের ওপর প্রথম মুদ্রিত বই হিসেবে গণ্য করা হয়, যাকে বলা হয় মেথড অব ভেনিস।

আইসিএবির পর্ষদ সদস্য গোপাল চন্দ্র্র ঘোষ এফসিএ, মাহমুদুল হাসান খসরু এফসিএ, মো. মাহমুদ হোসেন এফসিএ, আইসিএবি ঢাকা রিজিওনাল কমিটির চেয়ারম্যান এমএইচ আরিফুল ইসলাম এফসিএ ও কমিটির অন্য সদস্যরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..