বিশ্ব সংবাদ

আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনে আশরাফ ঘানিকে জয়ী ঘোষণা

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তানের প্রেসিডেন্ট নির্বাচনের পাঁচ মাস পর অবশেষে প্রেসিডেন্ট আশরাফ ঘানিকে জয়ী ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তবে কারচুপির অভিযোগ এনে সে ফল প্রত্যাখ্যান করেছেন তার প্রতিদ্বন্দ্বী আবদুল্লাহ আবদুল্লাহ। খবর: বিবিসি।

গত বছরের ২৮ সেপ্টেম্বর দেশটিতে প্রেসিডেন্ট নির্বাচনের জন্য ভোটাভুটি হয়। সহিংসতার হুমকি ও কারচুপির শঙ্কায় কম ভোট পড়ে এ নির্বাচনে। আলোচনা ও যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় গঠিত ঐক্য সরকারের প্রধান নির্বাহী আবদুল্লাহ নির্বাচনে প্রেসিডেন্ট আশরাফ ঘানির বিপরীতে লড়েন।

মঙ্গলবার আফগানিস্তানের স্বাধীন নির্বাচন কমিশন (আইইসি) ঘোষিত ফল অনুযায়ী, ঘানি ভোট পান ৫০ দশমিক ৬৪ শতাংশ। বিপরীতে আবদুল্লাহ পান ৩৯ দশমিক ৫২ শতাংশ ভোট।

ফল প্রকাশিত হওয়ার পর আবদুল্লাহ তা প্রত্যাখ্যান করে সমান্তরাল সরকার চালুর ঘোষণা দেন। রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘স্বচ্ছ ও বায়োমেট্রিক পদ্ধতির ভোটে আমাদের দল জয়ী এবং আমরা আমাদের বিজয় ঘোষণা করছি। প্রতারকরা ইতিহাসের লজ্জা; আমরা নিজেদের অন্তর্ভুক্তিমূলক সরকার ঘোষণা করছি।’

প্রেসিডেন্ট নির্বাচনের ফল ঘোষণা হওয়ার কথা ছিল গত বছরের ১৯ অক্টোবর। তবে ফল প্রকাশ বারবার পেছানো হয়। নির্বাচন কমিশনের কর্মকর্তারা কারিগরি ত্রুটি, প্রতারণার অভিযোগ ও প্রার্থীদের বিক্ষোভের বিষয়টি সামনে আনেন।

গত বছরের ডিসেম্বরে ‘প্রাথমিক ফল’ প্রকাশ করে আইইসি। এতে ঘানি কম ব্যবধানে জয়ী হন।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..