Print Date & Time : 17 January 2021 Sunday 4:09 am

আফগানিস্তানে আবাসিক এলাকায় রকেট হামলায় নিহত ৮

প্রকাশ: November 21, 2020 সময়- 10:40 pm

শেয়ার বিজ ডেস্ক : আফগানিস্তানের রাজধানী কাবুলের সুরক্ষিত এলাকা গ্রিন জোনে অন্তত ২৩টি রকেট হামলা চালানো হয়েছে। বিদেশি দূতাবাস আর আন্তর্জাতিক প্রতিষ্ঠানের কার্যালয় থাকা এলাকায় শনিবার চালানো এ হামলায় অন্তত আট বেসামরিক মানুষ নিহত হয়েছে। এছাড়া আহত হয়েছে আরও অনেকে। এ হামলায় জড়িত থাকার দায় অস্বীকার করেছে দেশটির বিদ্রোহী সশস্ত্র গোষ্ঠী তালেবান। অন্য কোনো গ্রুপও এর দায় স্বীকার করেনি। খবর: আল জাজিরা।

আফগান সরকার ও তালেবানের মধ্যকার শান্তি আলোচনা স্থবির হয়ে পড়ার পর দেশটিতে সহিংস হামলার ঘটনা বেড়েছে। তালেবানের পাশাপাশি দেশটির অন্যান্য সশস্ত্র গোষ্ঠীগুলোও এসব হামলা পরিচালনা করছে। এসব হামলার অন্যতম লক্ষ্যবস্তু হয়ে উঠেছে প্রায় ৫০ লাখ মানুষের শহর কাবুল।

বিদেশি দূতাবাস এলাকায় শনিবারের হামলা প্রসঙ্গে আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান বলেন, সন্ত্রাসীরা ছোট একটি ট্রাকের ওপর রকেট জড়ো করে তা ছোঁড়া শুরু করে। বিস্ফোরক ভর্তি ট্রাকটি কীভাবে কাবুলে প্রবেশ করতে পেরেছে, তা তদন্ত করা হচ্ছে বলে জানান তিনি। আরিয়ান বলেন, ‘প্রাথমিকভাবে জানা গেছে আট জন নিহত হয়েছে আর ৩১ জন আহত হয়েছে।’ তবে চূড়ান্ত হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও জানান তিনি। কাবুল পুলিশের মুখপাত্রও হতাহত এবং ঘটনার বিষয়ে একই রকম তথ্য দিয়েছেন।

কাবুলের বেশ কিছু বাসিন্দা রকেট ছোড়া-সংক্রান্ত দৃশ্য ধারণ করে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছেন। ফেসবুকে ছড়িয়ে পড়া বেশ কিছু ছবিতে ক্ষতিগ্রস্ত গাড়ি ও রাস্তায় তৈরি হওয়া গর্ত দেখা গেছে।

কাবুল প্রশাসনের বিরুদ্ধে লড়াইরত তালেবান বিদ্রোহীরা এই হামলার দায় অস্বীকার করে বলেছে, তারা অন্ধভাবে কোনো জনসমাগমের স্থানে কখনোই হামলা চালায় না।