Print Date & Time : 9 March 2021 Tuesday 7:41 am

আফগানিস্তানে গাড়িবোমা হামলায় নিহত ৩৪

প্রকাশ: November 29, 2020 সময়- 09:46 pm

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তানের মধ্যাঞ্চলীয় প্রদেশ গজনিতে গাড়িবোমা হামলায় অন্তত ৩৪ জন নিহত হয়েছেন। এর মধ্যে ৩১ জন আফগান নিরাপত্তা বাহিনীর সদস্য বলে জানিয়েছেন কর্মকর্তারা। গত রোববারের হামলায় হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কাও করা হচ্ছে। খবর: রয়টার্স।

গজনির প্রাদেশিক হাসপাতালের পরিচালক বাজ মোহাম্মদ হেমাত জানান, তাদের হাসপাতালে ৩৪টি মৃতদেহ এবং আহত ২৪ জনকে নিয়ে আসা হয়েছে। এ হতাহতদের বেশিরভাগই নিরাপত্তা কর্মী। স্থানীয় কর্মকর্তারা বলছেন, হামলার লক্ষ্যবস্তু ছিল জননিরাপত্তা বাহিনীর একটি কম্পাউন্ড। এ বাহিনীটি আফগান নিরাপত্তা বাহিনীর একটি শাখা।

গাড়িবোমায় কম্পাউন্ডটির আশপাশের বেসামরিক আবাসস্থলেরও ক্ষয়ক্ষতি হয়েছে। তাই সেখানেও কিছু হতাহত থাকতে পারে বলেও কর্মকর্তারা আশঙ্কা করছেন।

আফগানিস্তানের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র তারিক আরিয়ান গজনিতে একটি গাড়িবোমা বিস্ফোরণের খবর নিশ্চিত করলেও এ-সংক্রান্ত আর বিস্তারিত তথ্য কিংবা হতাহতের সংখ্যা জানাননি। এখন পর্যন্ত কেউই এ হামলার দায় স্বীকার করেনি। তালেবানের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি হামলার দায় স্বীকার বা অস্বীকার কোনোটিই করেননি। 

কাতারের রাজধানী দোহায় আফগান সরকার ও তালেবান বিদ্রোহীদের প্রতিনিধিদের মধ্যে শান্তি আলোচনা অব্যাহত থাকলেও সাম্প্রতিক মাসগুলোয় আফগানিস্তানে অনেক গাড়িবোমা হামলার ঘটনা ঘটেছে। 

গত রোববার দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশ জাবুলে প্রাদেশিক কাউন্সিলের প্রধানকে লক্ষ করে চালানো বোমা হামলায় অন্তত একজন নিহত ও ২৩ জন আহত হয়েছে বলে জানিয়েছেন প্রদেশটির গভর্নরের মুখপাত্র গুল ইসলাম সায়াল। গাড়িবহরে চালানো ওই বোমা হামলায় জাবুলের প্রাদেশিক কাউন্সিলের প্রধান হাজি আতা জান হাকবায়ান সামান্য আহত হয়েছেন। তালেবানের কট্টর সমালোচক হাকবায়ানের ওপর চালানো এ হামলার দায়ও তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।