বিশ্ব সংবাদ

আফগানিস্তানে প্রেসিডেন্টের সমাবেশে বোমা হামলায় নিহত ২৪

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির নির্বাচনী সমাবেশের কাছে বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ২৪ জন নিহত এবং ৩১ জন আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার কাবুলের উত্তরে পারওয়ান প্রদেশের রাজধানী চারিকে এ ঘটনা ঘটে। তবে সমাবেশে বোমা হামলায় আফগান প্রেসিডেন্ট অক্ষত রয়েছেন বলে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন। হামলার দায় স্বীকার করেছে সশস্ত্র গোষ্ঠী তালেবান। খবর: বিবিসি।
সন্দেহভাজন জঙ্গি হামলার ঘটনাটি যখন ঘটে, তখন ঘানি সমাবেশে ভাষণ দিতে যাচ্ছিলেন বলে জানা গেছে। দেশটির প্রেসিডেন্টের নির্বাচনী প্রচার কমিটির মুখপাত্র হামেদ আজিজ বলেছেন, বিস্ফোরণের সময় প্রেসিডেন্ট ঘানি সমাবেশে উপস্থিত ছিলেন। তবে তিনি অক্ষত ও নিরাপদে আছেন।
পারওয়ানের প্রাদেশিক হাসপাতালের প্রধান আবদুল কাসিম সানগিন বলেছেন, ‘নিহতদের মধ্যে নারী ও শিশুও রয়েছে। নিহতদের অধিকাংশই বেসামরিক বলে মনে হচ্ছে। অ্যাম্বুলেন্সগুলো কার্যরত আছে। হতাহতের সংখ্যা বাড়তে পারে।’
এক আত্মঘাতী ব্যক্তি বোমা হামলাটি চালিয়েছে বলে স্থানীয় এক সরকারি কর্মকর্তা জানিয়েছেন। কর্মকর্তারা জানিয়েছেন, হামলায় ব্যবহার করা বোমাটি ছিল এক ধরনের হ্যান্ডগ্রেনেড। এটি সমাবেশস্থলের প্রবেশপথে একটি পুলিশের গাড়িতে লাগানো ছিল। হামলার দায় শিকার করে দেওয়া এক বিবৃতিতে তালেবান দাবি করেছে, নিরাপত্তা বাহিনীকে লক্ষ্যবস্তু বানাতেই এ হামলা চালিয়েছে তাদের একজন আত্মঘাতী সদস্য।
চলতি মাসের শেষের দিকে আফগানিস্তানে প্রেসিডেন্ট নির্বাচনের কথা রয়েছে। এই নির্বাচনের সময় ঘোষণার পর থেকে দেশটির বিভিন্ন প্রান্তে হামলার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তালেবান নির্বাচন বয়কটের ডাক দিয়েছে। ভোটাররা যেন ভোটকেন্দ্রমুখি না হয় তার জন্য আফগানিস্তানের ও বিদেশি বাহিনীগুলোর সঙ্গে লড়াই তীব্র করে তোলার শপথ নিয়েছেন জঙ্গি গোষ্ঠীটির কমান্ডাররা। নির্বাচনী সভা-সমাবেশ ও কেন্দ্রগুলোতে হামলার হুমকি দিয়েছে তারা। এরপর থেকে সারা দেশজুড়ে নির্বাচনী সমাবেশগুলো ঘিরে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছিল। তার মধ্যেই খোদ প্রেসিডেন্টের সমাবেশে আত্মঘাতী বোমা হামলায় হতাহতের ঘটনা ঘটল।

সর্বশেষ..