প্রিন্ট করুন প্রিন্ট করুন

আফগানিস্তানে বোমা বিস্ফোরণে নিহত ৭

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় হেরাত শহরে গত শনিবার একটি মিনিবাসে বোমা বিস্ফোরণে কমপক্ষে সাতজন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে চারজন নারী।

এ ঘটনায় আহত হয়েছেন আরও নয়জন।

হেরাতের গোয়েন্দা কার্যালয়ের মুখপাত্র সাবিত হারউই জানান, প্রাথমিকভাবে খোঁজখবর নিয়ে জানা গেছে, ওই মিনিবাসেরজ্বালানির ট্যাংকে বোমাটি লাগানো ছিল। তবে এখন পর্যন্ত হামলার দায় স্বীকার করেনি কোনো পক্ষ।

আফগানিস্তানে গত বছর আগস্টে পশ্চিমা সমর্থিত সরকারের অবসান হয়। ক্ষমতায় আসে তালেবান সরকার। এরপর দেশটিতে নিরাপত্তা ব্যবস্থায় স্থিতিশীলতা আসতে দেখা গেছে। তবে এর মধ্যেও প্রতি সপ্তাহে দেশটির কোনো না কোনো প্রান্তে হামলার ঘটনা ঘটেছে। কিছু হামলার দায় স্বীকার

করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) আফগানিস্তান শাখা আইএসকেপি।  আফগানিস্তানের শিয়া হাজারা সম্প্রদায়কে লক্ষ করে প্রায়ই হামলা চালানোর অভিযোগ রয়েছে আইএসকেপির বিরুদ্ধে। শনিবারের হামলার ঘটনা ঘটেছে একটি বাস টার্মিনালের কাছে। টার্মিনাল এলাকাটি শিয়া হাজারা অধ্যুষিত বলে জানা গেছে।

এই নিরাপত্তা ইস্যুর পাশাপাশি আফগানিস্তানে তীব্র আর্থিক সংকট চলছে। দেশটিতে স্থগিত করা হয়েছে পশ্চিমা সহায়তা। দেশটির সম্পদের একটি অংশ আটকে পড়ে রয়েছে বিদেশে।

যুদ্ধবিধ্বস্ত দেশটিতে ক্ষমতার পালাবদলের পর থেকে গভীর সংকটে পড়েছে সাধারণ মানুষ। ভঙ্গুুর অর্থনীতির আফগানিস্তানে নানা সংকট বিরাজ করছে। তালেবান সরকার গঠন করলেও এখনও মেলেনি আন্তর্জাতিক স্বীকৃতি। দেশটির তালেবান সরকারের অনেক নেতা এখনও মার্কিন নিষেধাজ্ঞার আওতায় রয়েছেন।