প্রিন্ট করুন প্রিন্ট করুন

আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্প : আন্তর্জাতিক সহায়তার আবেদন

নিজস্ব প্রতিবেদক : আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে পরিস্থিতি মোকাবিলা করতে আন্তর্জাতিক সহায়তার আবেদন জানিয়েছে দেশটির শাসক গোষ্ঠী তালেবান। গতকাল বুধবার (২২ জুন) ভোরে দেশটির পাকতিকা প্রদেশে ৬.১ মাত্রার ভূমিকম্পে হাজারেরও বেশি মানুষ নিহত এবং এবং অন্তত দেড় হাজার মানুষ আহত হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, ভয়াবহ এ ভূমিকম্পে মাটির তৈরি ঘরের ধ্বংসস্তূপের নিচে অসংখ্য মানুষ চাপা পড়ে রয়েছে।  নিহতের সংংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।  

তালেবানের ঊর্ধ্বতন কর্মকর্তা আবদুল কাহার বালখি বলেছেন, আফগানিস্তান এমনিতেই সংকটের মধ্যে আছে।   এমন পরিস্থিতিতে সরকার আর্থিকভাবে মানুষকে সহায়তা দিতে অক্ষম। তিনি ত্রাণ সংস্থা, প্রতিবেশী দেশ ও বিশ^শক্তির কাছে সাহায্যের আবেদন জানান। বেশি পরিমাণ সাহায্য চেয়ে বলেন, এটি একটি বিধ্বংসী ভূমিকম্প, যা আগে কখনো দেখা যায়নি। 

ভূমিকম্পে দেশটির দক্ষিণ-পূর্ব পাকতিকা প্রদেশ সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। ইতোমধ্যে জাতিসংেঘর পক্ষ থেকে জরুরি সহায়তা দেয়া শুরু হয়েছে।  ভারী সরঞ্জামের অভাবে ব্যাহত হচ্ছে উদ্ধার তৎপরতা।

জাতিসংঘ মহাসিচব অ্যান্থনিও গুতেরেস বলেছেন, ভয়াবহ এ বিপর্যয়ের পর সংস্থাটি পূর্ণ সক্ষমতা নিয়ে ঝাঁপিয়ে পড়েছে। জরুরি ওষুধ ও আশ্রয় উপকরণসহ উপদ্রুত এলাকার পথে রয়েছে বলে জানিয়েছেন জাতিসংঘ কর্মকর্তারা।