আফগানিস্তান ইস্যুতে ইরানে ছয় দেশের বৈঠক

শেয়ার বিজ ডেস্ক: আফগানিস্তান ইস্যুতে ইরানের রাজধানী তেহরানে ছয় দেশের পররাষ্ট্রমন্ত্রীদের এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার এক দিনের সম্মেলনে তালেবানশাসিত আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেন আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা। খবর: আল জাজিরা।

ইরান, পাকিস্তান, তাজিকিস্তান, উজবেকিস্তান ও তুর্কমেনিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা বুধবার তেহরানে একত্রিত হন। এসময় রাশিয়া ও চীনের পররাষ্ট্রমন্ত্রীরা ভার্চুয়ালি যুক্ত হন।

ইরানের  প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির পরিবর্তে দেশটির প্রথম ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার বৈঠক উদ্বোধন করেন। কারণ রাইসি অন্য একটি জরুরি কাজে ব্যস্ত রয়েছেন। ইরানে মঙ্গলবার তেল-গ্যাস স্টেশনগুলো লক্ষ করে সাইবার হামলার পর তেহরানে এ সম্মেলন হয়।

মোখবার সম্মেলনে বলেন, আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নীতির পরাজয়ের অর্থ এই নয় যে, যুক্তরাষ্ট্র ওই অঞ্চলজুড়ে তার ধ্বংসাত্মক নীতি পরিত্যাগ করছে। তিনি বলেন, এ অঞ্চলে আইএস হচ্ছে যুক্তরাষ্ট্রের একটি প্রোক্সি বাহিনী, যারা আফগানিস্তানের নিরাপত্তা ধ্বংস করে গৃহযুদ্ধ সৃষ্টি করতে চায়।

সব দেশের পররাষ্ট্রমন্ত্রীরা এ সম্মেলনকে স্বাগত জানান এবং আফগানিস্তানের গৃহযুদ্ধ অথবা পতন ঠেকাতে ধারাবাহিকভাবে প্রতিবেশী দেশগুলোর সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর গুরুত্ব দেন।

আফগানিস্তানের অর্থনীতিকে পুনরুদ্ধার করার জন্য চীন-ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা যুক্তরাষ্ট্রকে কাবুলের ওপর থেকে একতরফা নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছেন। ইরান সবসময়ই আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকারের পক্ষে, যেখানে সব দলের অংশগ্রহণ থাকবে।

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯১  জন  

সর্বশেষ..