আফগানিস্তান বিষয়ক মার্কিন দূত খলিলজাদের পদত্যাগ

আফগানিস্তান-বিষয়ক যুক্তরাষ্ট্রের বিশেষ দূত জালমে খলিলজাদ পদত্যাগ করছেন। সোমবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর এ তথ্য জানায়। সূত্র: ওয়াশিংটন পোস্ট

গত আগস্টের মাঝামাঝিতে তালেবানের হাতে পতন হয় আফগানিস্তানের রাজধানী কাবুলের। কাবুল পতনের মধ্য দিয়ে আফগানিস্তানের নিয়ন্ত্রণ তালেবানের হাতে যায়।  আফগানিস্তান থেকে প্রত্যাহার করা হয় সব মার্কিন সেনাকে। এ পরিস্থিতিতে পদত্যাগের ঘোষণা দিলেন জালমে খলিলজাদ।

এদিকে খলিলজাদের সহকারী টম ওয়েস্ট তার পদে  স্থলাভিষিক্ত হবেন বলে এক বিবৃতিতে জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

ব্লিঙ্কেন বলেন, আফগানিস্তানে মার্কিন দূতাবাসের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবেন ওয়েস্ট। কাবুলের মার্কিন দূতাবাস এখন কাতারের রাজধানী দোহা থেকে তার কার্যক্রম চালাচ্ছে।

খলিলজাদ গত শুক্রবার তাঁর পদত্যাগপত্র জমা দেন। আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর সম্প্রতি তালেবান নেতাদের সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের মুখোমুখি আনুষ্ঠানিক বৈঠক হয়। দোহায় অনুষ্ঠিত এ বৈঠকে খলিলজাদকে রাখা হয়নি। এর ধারাবাহিকতায় খলিলজাদ পদত্যাগপত্র জমা দিলেন।

খলিলজাদের জন্ম আফগানিস্তানে। ২০১৮ সাল থেকে তিনি যুক্তরাষ্ট্রের আফগানিস্তান-বিষয়ক বিশেষ দূতের দায়িত্ব পালন করে আসছেন।

আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহারের বিষয়ে ২০২০ সালের ফেব্রুয়ারিতে তালেবানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যে সমঝোতা হয়, তাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন খলিলজাদ।  

প্রিন্ট করুন প্রিন্ট করুন   ❑ পড়েছেন  ৯২  জন  

সর্বশেষ..