দিনের খবর প্রচ্ছদ প্রথম পাতা

আবারও কম দরের শেয়ারে ঝোঁক বিনিয়োগকারীদের

মুস্তাফিজুর রহমান নাহিদ: পুঁজিবাজারে সম্প্রতি কম পুঁজি খাটিয়ে অধিক লাভ করতে চাচ্ছেন বিনিয়োগকারীরা। যে কারণে এই ধরনের শেয়ার চাহিদা বেড়েছে। এর ফলশ্রুতিতে বাড়তে দেখা যাচ্ছে এ ধরনের কোম্পানির শেয়ারদর। গতকালও বাজারে এমন চিত্র দেখা গেছে।

গতকালের বাজার পর্যালোচনা করলে দেখা যায়, বিনিয়োগকারীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল কম দরের শেয়ার। এ তালিকায় বেশি দেখা যায়, ১০ টাকার নিচে দর রয়েছে এমন শেয়ার। দিন শেষে অলটেক্স, সিঅ্যান্ডএ টেক্সটাইল, জাহিন টেক্সটাইল, ফাস ফাইনান্স, ফ্যামেলি টেক্সসহ আরও কিছু কোম্পানি এবং ফান্ডের অবস্থান দেখা যায় দর বৃদ্ধির তালিকায়। গতকাল দিন শেষে ১০ টাকার নিচে দর রয়েছে এমন সব শেয়ার এবং ইউনিটে নজর ছিল প্রায় ৬০ শতাংশ বিনিয়োগকারীর।

এদিকে খাতভিত্তিক লেনদেনে চোখ রাখলে দেখা যায়, গতকালও মোট লেনদেনে এগিয়ে ছিল বিমা খাত। বিনিয়োগকারীদের চাহিদা থাকার কারণে গতকালও এ খাতের বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারদর বাড়তে দেখা যায়। দিন শেষে মোট লেনদেনে খাতটির অবদান দেখতে পাওয়া যায় ৪১ শতাংশ। এছাড়া মোট লেনদেনে ১৯ শতাংশের বেশি অবদান রাখে মিউচুয়াল ফান্ড এবং ওষুধ ও রসায়ন খাত। দিন শেষে মোট লেনদেনে মিউচুয়াল ফান্ডের একক অবদান ছিল ১৫ শতাংশ। পরের অবস্থানে থাকা ওষুধ ও রসায়ন খাতের মোট লেনদেনে অবদান দেখা যায় ১১ দশমিক ২৪ শতাংশ।

অন্যদিকে গতকাল দিন শেষে কিছুটা বাড়তে দেখা গেছে ডিএসইর সূচক। দিন শেষে সাত পয়েন্ট বেড়ে সূচকের অবস্থান হয় চার হাজার ৮৬৯ পয়েন্টে। সূচকের পাশাপাশি গতকাল ডিএসইতে লেনদেনও বাড়তে দেখা গেছে। এদিন ডিএসইতে মোট ৭৫৮ কোটি টাকার শেয়ার এবং মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হতে দেখা যায়। এর মধ্যে ব্লক মার্কেটে লেনদেন হয় আট কোটি টাকার শেয়ার। এ মার্কেটে অংশ গ্রহণ করে মোট ১৮টি কোম্পানি।

এ কোম্পানিগুলোর মোট ১৭ লাখ ৩১ হাজার ৬৭২টি শেয়ার ২৯ বার হাত বদল হয়। কোম্পানিগুলোর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ তিন কোটি ৬৫ লাখ ১০ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে গ্রিনডেল্টা ইন্স্যুরেন্সের। দ্বিতীয় সর্বোচ্চ দুই কোটি ২৮ লাখ টাকার ব্র্যাক ব্যাংকের এবং তৃতীয় সর্বোচ্চ ৩৪ লাখ ৬৯ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে ডিবিএইচের শেয়ার লেনদেন হতে দেখা যায়।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..