শোবিজ

আবার শুরু হচ্ছে ‘নতুন কুঁড়ি’

শোবিজ ডেস্ক: বাংলাদেশ টেলিভিশনের শিশুশিল্পীদের দর্শকপ্রিয় রিয়েলিটি শো নতুন কুঁড়ি। দীর্ঘ বিরতির পর আবার শুরু হতে যাচ্ছে প্রতিযোগিতামূলক জনপ্রিয় রিয়েলিটি শো। বিটিভির মহাপরিচালক হারুন অর রশিদ গণমাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

এ সম্পর্কে হারুন অর রশিদ বলেন, আগামী মার্চের শেষ সপ্তাহ থেকে প্রাথমিক বাছাইয়ের কাজ শুরু হবে। দেশজুড়ে ২০টি জোনে ভাগ করে বাছাইপর্ব অনুষ্ঠিত হবে। বাছাইপর্বে বিজয়ীদের নিয়ে এ প্রতিযোগিতার মূল আসর শুরু হবে। কোরআন তেলওয়াত, গল্পবলা, চিত্রাঙ্কন, একক অভিনয়, দলীয় অভিনয়, লোক নৃত্য, উচ্চাঙ্গ নৃত্য, দেশাত্মবোধক গান, নজরুলসংগীত, রবীন্দ্রসংগীত, লোকগীতি, ছড়া আবৃত্তি প্রভৃতি বিষয়ে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ক ও খ এ দুটি শাখায় প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ক শাখার প্রতিযোগীদের ছয় থেকে ১০ বছর এবং খ শাখার  ১০ থেকে ১৫ বছর।

উল্লেখ্য, ১৯৬৬ সালে পাকিস্তান টেলিভিশনে যাত্রা শুরু হয় নতুন কুঁড়ি। তখন এটি স্বল্প পরিসরে সম্প্রচার করা হতো। মূলত শিশু কিশোরদের মেধা যাচাই বলতে যা বোঝায়, তখন এর তেমন কিছুই হতো না। স্বাধীনতার পরবর্তী ১৯৭৬ সালে মোস্তফা মনোয়ারের নির্দেশনায় নতুন কুঁড়ি নামেই আবার জাতীয় টেলিভিশন প্রতিযোগিতা হিসেবে যাত্রা শুরু করে। তখন এ প্রতিযোগিতার বিজয়ীদের সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমান ট্রফি তুলে দিতেন। অনুষ্ঠানটির নতুন কুড়ি নাম রাখা হয় কবি গোলাম মোস্তাফার কিশোর নামক কবিতা থেকে। যার প্রথম ১৫ লাইন অনুষ্ঠানটির উদ্বোধনী থিম সং হিসেবে ব্যবহƒত হতো। এ প্রতিযোগিতা থেকে উঠে আসেÑতারানা হালিম, রুমানা রশীদ ঈশিতা, তারিন আহমেদ, মেহবুবা মাহনূর চাঁদনী, মেহের আফরোজ শাওন, নুসরাত ইমরোজ তিশা, সাবরিন সাকা মীম, তমালিকা কর্মকার, সামিনা চৌধুরী প্রমুখ।

প্রিন্ট করুন প্রিন্ট করুন

সর্বশেষ..