প্রিন্ট করুন প্রিন্ট করুন

আবৃত্তিচর্চায় আলো ছড়াচ্ছে মাভৈ

বাচিকশিল্পের সবচেয়ে প্রাচীন ও বিশুদ্ধ মাধ্যম আবৃত্তি। শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে শিল্পটির ধারক ও বাহক হিসেবে মাভৈঃ অত্যন্ত নিষ্ঠা ও সফলতার সঙ্গে কাজ করে যাচ্ছে। সংগঠনটির গল্প শোনাচ্ছেন মাহিদ আল সালাম

শুরুর কথা

মাভৈঃ আবৃত্তি সংসদ। ‘শেকল ভাঙ্গার ছন্দ মোরা দেয়াল ভাঙ্গার উচ্চারণ’Ñসেøাগানকে ধারণ করে পথচলা শুরু ১৯৯৮ সালের ১৫ নভেম্বর। বিশ্ববিদ্যালয়ে একমাত্র আবৃত্তি সংগঠন হিসেবে এটি দুই দশক ছুঁই ছুঁই করছে। কবিতাপ্রেমীদের ভালোবাসা ও শুভাকাক্সক্ষীদের পৃষ্ঠপোষকতায় নানা চড়াই-উতরাই পেরিয়ে সংগঠনটি দাঁড়িয়েছে শক্ত ভিত্তির ওপর। সদস্যদের ত্যাগ, দর্শকদের ভালোবাসা ও সংগঠনের অর্জিত মাইলফলকগুলোই এর অন্যতম কারণ বলে জানালেন সংগঠনের সভাপতি কাসিব মুন্না।

সংগঠনের নিয়মিত কার্যক্রম

শুরু থেকে বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক অঙ্গনে মাভৈঃ আবৃত্তি সংসদ তার স্বকীয়তা বজায় রাখছে। বিশ্ববিদ্যালয়ের সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী ও ক্রীড়া জোটের নানা অনুষ্ঠানে সংগঠনটির উপস্থিতি নজরকাড়া। জাতীয় দিবস, পয়লা বৈশাখ ও বিশ্ববিদ্যালয় আয়োজিত বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানে মাভৈঃ আবৃত্তি সংসদের থাকে মনোমুগ্ধকর পরিবেশনা। এর বাইরে কবি-সাহিত্যিকের জš§-মৃত্যু দিবসে ঘরোয়া আয়োজন থাকে সংগঠনটির। বর্ষপূর্তি ও নবীনবরণ উপলক্ষে থাকে নানা আয়োজন। এছাড়া প্রতি বৃহস্পতিবার সদস্যদের অংশগ্রহণে আয়োজিত হয় সাহিত্য আড্ডা।

প্রযোজনা

সংগঠনটির বেশ কিছু মৌলিক প্রযোজনা দর্শকদের মুখে মুখে ফেরে। সংগঠনের দর্শকনন্দিত বেশ কিছু একক ও বৃন্দ প্রযোজনা রয়েছে। এর মধ্যে রয়েছে ‘বেহুলা-লখিন্দর’, কবি জসীমউদ্দীনের ‘নকশী কাঁথার মাঠ’ অবলম্বনে ‘নকশী কাঁথার মাঠ’, ভাষা আন্দোলনের প্রেক্ষাপটে ‘বরকতের চিঠি’, বিশ্ববিদ্যালয়ের পুনর্মিলনী উপলক্ষে বিশেষ প্রযোজনা ‘সেই দিন’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘ক্যামেলিয়া’ কবিতা অবলম্বনে ‘ক্যামেলিয়া’। এর পাশাপাশি মাভৈঃ’র ঝুলিতে রয়েছে বেশ কিছু একক ও মৌলিক প্রযোজনা। সেগুলো হচ্ছে কবির লড়াই, দাঁড়াও দুঃখ, কালের গহ্বর থেকে উঠে আসা কণ্ঠস্বর। এসব প্রযোজনার মধ্য দিয়ে বিশ্ববিদ্যালয়ে শ্রুতিনাটক অনন্য স্থান করে নিয়েছে। কবিতাপ্রেমীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে আবৃত্তি কর্মশালা, প্রতিযোগিতা ও উৎসব আয়োজনের মাধ্যমে সংস্কৃতিপ্রেমীদের পছন্দের সংগঠনে পরিণত হয়েছে বলে জানালানে সংগঠনটির দফতর সম্পাদক সালমা জাহান স্পর্শ।

অর্জন

মাভৈঃ আবৃত্তি সংসদ ২০০৭ সালের ২৮ মার্চ ‘বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ’-এর স্থায়ী সদস্যপদ লাভ করে। এর পর থেকে সংগঠনটির কার্যপরিধি ও পরিসর বাড়তে থাকে। সংগঠনটির রয়েছে সৃজনশীল লেখনী বিভাগ। ২০০৮ সালের ১৭ আগস্ট থেকে এ বিভাগ মাসিক সাহিত্যের ছোট কাগজ ‘প্রজাপতি’ বের করে আসছে। সেখানে সংগঠনের সদস্যরা গল্প, কবিতা, প্রবন্ধ প্রভৃতি রচনার মাধ্যমে সাহিত্যচর্চা চালিয়ে যাচ্ছেন।