প্রিন্ট করুন প্রিন্ট করুন

‘আমরা কম খরচে উন্নত সেবা নিশ্চিত করি’

ডা. মো. সাদিকুর রহমান প্যান প্যাসিফিক হাসপাতাল ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের ম্যানেজিং ডিরেক্টর। সেবার ব্রত নিয়ে মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্তদের হাতের নাগালে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে তিনি নিরলস কাজ করে যাচ্ছেন। গতানুগতিক চিকিৎসার বাইরে এসে স্বল্প টাকায় সঠিক মান ও উন্নত সেবা নিশ্চিত করছেন। রাজধানীর ২৪ আউটার সার্কুলার রোড, মতিঝিল এলাকায় (পীরজঙ্গি মাজারসংলগ্ন) প্রতিষ্ঠা করেছেন হাসপাতালটি। ইতোমধ্যে হাসপাতালটি সাধারণ মানুষের মাঝে সুপরিচিতি লাভ করতে সক্ষম হয়েছে। একদল উদ্যোমী তরুণ ও অভিজ্ঞ ডাক্তারের সমন্বয়ে গঠিত হাসপাতালটি মানবসেবায় অবদান রেখে চলেছে। সম্প্রতি হাসপাতালটির বিভিন্ন দিক নিয়ে তার সঙ্গে কথা বলেছেন মো. রবিউল ইসলাম

শেয়ার বিজ: আপনার প্রতিষ্ঠানের শুরুর প্রেক্ষাপট এবং উদ্দেশ্য পরিকল্পনা কী?

ডা. মো. সাদিকুর রহমান: মানবতাকে মহান ব্রত ও চিকিৎসাকে নৈতিক মানদণ্ডের ওপর প্রতিষ্ঠা করার লক্ষ্যে আমাদের এই হাসপাতাল প্রতিষ্ঠা করা হয়েছে। বিশেষ করে মধ্যবিত্ত সমাজের স্বাস্থ্যসেবাকে প্রধান্য দেওয়া হয়েছে। যারা স্বল্প ব্যয়ে সঠিক চিকিৎসা প্রত্যাশা করেন তাদের প্রতি লক্ষ্য রেখেই এর যাত্রা শুরু হয়েছে। আমরা চিকিৎসাসেবার মাধ্যমে আস্থা অর্জন করছি। সহনীয় চিকিৎসা ব্যয়ের নিশ্চয়তা দিচ্ছি। গরিব ও দুস্থ রোগীদের ক্ষেত্রে কম খরচ বা যতটুকু না হলেই নয় এভাবে চিকিৎসা দেওয়াই আমাদের অঙ্গীকার। এ লক্ষ্য নিয়েই আমরা কাজ করে যাচ্ছি।

শেয়ার বিজ: প্রতিষ্ঠানের বিশেষত্ত¡ কী যা অন্য প্রতিষ্ঠানের চেয়ে ব্যতিক্রম?

ডা. সাদিকুর রহমান: আমাদের প্রতিষ্ঠানের বিশেষত্ব হলো সবার জন্য চিকিৎসা।

ধনী-গরিব সবাই সমান সেবা পাবেন। এছাড়া আমাদের উল্লেখযোগ্য বিশেষত্ব হলো

  1. অত্যাধুনিক প্রযুক্তিসমৃদ্ধ শীতাতপনিয়ন্ত্রিত ল্যাবরেটরি ও চারটি অপারেশন থিয়েটার
  2. শীতাতপ নিয়ন্ত্রিত কনসালটেশন সেন্টার
  3. সার্বক্ষণিক অত্যাধুনিক স্বয়ংক্রিয় মেশিনে ডায়াগনস্টিক সেন্টার
  4. ক্লিনিক্যাল প্যাথলজি সেবা। এর মধ্যে রয়েছে মাইক্রো বায়োলজি, সাইটোপ্যাথলজি, বায়োকেমিস্ট্রি, হিস্টোপ্যাথলজি, সিরোলজি, ডিজিটাল এক্স-রে, কালার ডপলার ইকোকার্ডিওগ্রাফি, ৪ডি মেশিনে আল্ট্রাসনোগ্রাম, ভিডিও এন্ডোস্কপি ও ইসিজি পরীক্ষা-নিরীক্ষা
  5. হাসপাতালের অভ্যন্তরে সব দেশি-বিদেশি ওষুধ প্রাপ্তির সুবিধা
  6. আন্তরিক পরিবেশ, দক্ষ ও নিবেদিত স্বাস্থ্যকর্মী
  7. কম খরচে স্বয়ংক্রিয় মেশিনের সাহায্যে পিত্তথলির পাথর, মূত্রনালির পাথর, প্রস্টেট অপারেশন
  8. বাংলাদেশের খ্যাতনামা বিশেষজ্ঞ সার্জন দ্বারা অপারেশন
  9. সার্বক্ষণিক ইমারজেন্সি রোগীর চিকিৎসা
  10. ওয়ার্ড ও কেবিন ভাড়া তুলনামূলক কম
  11. যানজটমুক্ত এলাকা ও হাসপাতালের অভ্যন্তরে খোলামেলা পরিবেশ

শেয়ার বিজ: এখানে কী কী বিভাগ চালু আছে, বা কোন কোন বিভাগের কনসালট্যান্ট ডাক্তার বসেন?

ডা. সাদিকুর রহমান: এটা পূর্ণাঙ্গ হাসপাতাল। এখানে একই বিভাগে একাধিক বিশেষজ্ঞ ডাক্তার বসেন। ২৪ ঘণ্টা জরুরি বিভাগ চালু আছে। আমাদের বিশেষজ্ঞ ডাক্তারদের তত্তাবধানে বিভিন্ন বিভাগ চালু আছে, যেমন মেডিসিন, সার্জারি, গাইনি, শিশু, কার্ডিওলজি, অর্থোপেডিক, ইউরোলজি, নেফ্রোলজি, রেডিওলজি, গ্যাস্ট্রো-এন্টারোলজি, অনকোলজি, নিউরোলজি, নিউরোসার্জারি, নাক, কান গলা, চর্ম ও যৌন, বক্ষব্যাধি, থোরাসিক সার্জারি, এলার্জি ও হাঁপানি, চক্ষু, ফিজিক্যাল মেডিসিন, ফিজিওথেরাপি, ভিডিও এন্ডোস্কপি ও কম্পিউটারাইজ্ড প্যাথলজি।

শেয়ার বিজ: সাধারণ বা গরিব রোগীদের জন্য কোন ধরনের চিকিৎসা সুবিধা আছে?

ডা. সাদিকুর রহমান: আমাদের হাসপাতালে সাধারণ ও গরিব রোগীদের জন্য ফ্যামিলি হেলথ কার্ড সুবিধা আছে। কার্ড করার পর রোগী ভর্তি হলে হাসপাতাল বিলের ওপর ১৫ শতাংশ ছাড় দেওয়া হয়। ডিজিটাল এক্স-রে, ইসিজি কালারডপলার, আল্ট্রাসনোগ্রাম ও বিডিও এন্ডোস্কপির ওপর ২০ শতাংশ ছাড় রয়েছে। রক্ত পরীক্ষার ওপর ৩০ শতাংশ ছাড় দেওয়া হয়। এছাড়া গরিব রোগীদের জন্য স্পেশাল ছাড় দেওয়া হয়। কোনো গরিব রোগী যদি প্যাথলজির বিল বা হাসপাতালের বিল দিতে সমর্থ না হন, তাহলে আমি নিজেই বিল মওকুফ করি বা ছাড় দিই।

 শেয়ার বিজ: কোন ধরনের প্রতিষ্ঠান করপোরেট সার্ভিসের আওতায় আসতে পারে তারা কী সুযোগসুবিধা পায়?

ডা. সাদিকুর রহমান: আমাদের করপোরেট চুক্তির আওতায় আছে ব্যাংক, বিমা, গার্মেন্টস ও এনজিও। যারা আমাদের করপোরেট চুক্তির আওতায় আছে তারা প্যাথলজি পরীক্ষা-নিরীক্ষার ওপর ৪০ শতাংশ ছাড় পায়। এক্স-রে, ইসিজি, কালারডপলার আল্ট্রাসনোগ্রাম, ভিডিও এন্ডোস্কপির ওপর ৩০ শতাংশ ছাড় আছে। হাসপাতাল বিলের ওপর ২০ শতাংশ ছাড়। এসব করপোরেট অফিস থেকে কোনো রোগী ভর্তি হলে নিয়ম অনুযায়ী রোগীর কাছে বিল রাখা হয়।

শেয়ার বিজ: আপনাদের এখানে ডায়াগনস্টিক সার্ভিস কী কী আছে?

ডা. সাদিকুর রহমান: ২৪ ঘণ্টা আমাদের হাসপাতাল ও ডায়াগনস্টিক (কম্পিউটারাইজ্ড) সেন্টারে যে সেবাগুলো দেওয়া হয় তা হচ্ছেÑক্লিনিক্যাল প্যাথলজি, মাইক্রোবায়োলজি, সাইটোপ্যাথলজি, বায়োকেমিস্ট্রি, হিস্টোপ্যাথলজি, সিরোলজি, ডিজিটাল এক্স-রে, কালার ডপলার ইকোকার্ডিওগ্রাফি, ৪ডি মেশিনে আল্ট্রাসনোগ্রাম, ভিডিও এন্ডোস্কপি, ১২ চ্যানেলের ইসিজি-সহ সব ধরনের পরীক্ষা করানো হয়। এছাড়া

1.আল্ট্রাসনোগ্রামের জন্য মহিলা ও পুরুষ বিশেষজ্ঞ ডাক্তার আছেন। সঙ্গে মহিলা ও পুরুষ অ্যাসিস্ট্যান্ট আছেন।

  1. মহিলা টেকনিশিয়ান দ্বারা ইসিজি করানো হয়।
  2. আধুনিক স্বয়ংক্রিয় মেশিনে প্যাথলজিক্যাল পরীক্ষার মান নিয়ন্ত্রণ করা হয়।
  3. পেট না কেটে ল্যাপারোস্কপি ও এন্ডোস্কপি অপারেশন করা হয়।
  4. সরাসরি হাসপাতালে ভর্তি হয়ে অপারেশন করলে খরচ কম পড়ে।
  5. প্যাকেজ প্রোগ্রামের মাধ্যমে ও কম খরচে সব ধরনের অপারেশন করা হয়।
  6. গর্ভবতী মহিলা, যারা আমাদের হসপাতালে নিয়মিত চেকআপ করাবেন তাদের ডেলিভারি/ অপারেশনের বেলায় ২০ শতাংশ ডিসকাউন্ট দেওয়া হয়।
  7. প্রয়োজনে মহিলা বিশেষজ্ঞ সার্জন দ্বারা মহিলা রোগীদের সব ধরনের অপারেশন করা হয়।