দুরে কোথাও

আমাজনের ভয়ংকর প্রাণীরা

পৃথিবীর সবচেয়ে বড় ও রহস্যময় বন আমাজন। ব্রাজিলে অবস্থিত এ বন অত্যন্ত দুর্গম। এত দুর্গম যে, এ বনের অনেক জায়গায় আজও মানুষ পৌঁছাতে পারেনি। এখানে ঘন লতাপাতা ও গাছপালা থাকায় দিনের বেলায়ও অনেক স্থান অন্ধকারে আচ্ছন্ন থাকে। নাম না জানা অসংখ্য গাছপালাসহ বিচিত্র প্রাণী রয়েছে এখানে। এসব প্রাণী দেখতে যেমন বিস্ময়কর, তেমনি ভয়ংকরও বটে। এ গহিন জঙ্গলে বাস করে এমন কয়েকটি প্রাণী সম্পর্কে জেনে নেওয়া যাক।

পয়জন ডার্ট ফ্রগ
এ জঙ্গলে নানা জাতের ব্যাঙ রয়েছে। এর মধ্যে পয়জন ডার্ট ফ্রগ নামের ব্যাঙটি কিছুটা ভিন্ন ধরনের। এ ব্যাঙ আকৃতিতে বেশ ক্ষুদ্র ও উজ্জ্বল বর্ণের। দুই ইঞ্চির বেশি লম্বা হয় না। রংবেরঙের হওয়ায় এরা দেখতে বেশ সুন্দর, কিন্তু ভয়ংকর। কেননা এটি ভীষণ বিষাক্ত। আমাজনের শিকারিরা এর বিষ তাদের তীরের মাথায় লাগিয়ে শিকার করে। এ প্রাণী এতটাই বিষাক্ত যে এর বিষ দিয়ে আট-দশ মানুষকে মেরে ফেলা সম্ভব। এর বিষ চিকিৎসার কাজে ব্যবহারের জন্য গবেষণা চলছে।

পিরানহা
পৃথিবীর অনেক নদী কিংবা সাগরে পিরানহা পাওয়া যায়। তবে আমাজনের নদীতে তুলনামূলক বেশিই দেখা যায়। এরা দেখতে সুন্দর হলেও আক্রমণাত্মক একটি মাছ। পিরানহারা কুখ্যাত তাদের শক্তিশালী চোয়াল ও ক্ষুর-তীক্ষè দাঁতগুলোর জন্য। এদের কামড় ভীষণ শক্তিশালী। এতটাই শক্তিশালী যে মানুষের মাংস পর্যন্ত ছিঁড়ে খেতে সমস্যা হয় না। এদের নরখাদকও বলা হয়। তবে সাধারণত এরা মরা প্রাণীর মাংসই বেশি খেয়ে থাকে। খুব ক্ষুধার্ত থাকলে এরা একক বা দলবদ্ধভাবে মানুষকে আক্রমণ করে। এজন্যই এরা এত ভয়ংকর।

ব্ল্যাক কেইমেন
কুমিরের বড় প্রজাতির মধ্যে অন্যতম হলো ব্ল্যাক কেইমেন। বিশাল ধড় এদের। এ প্রাণীটি ১৫ ফুট পর্যন্ত লম্বা হয়ে থাকে। এদের আমাজনের হ্রদ এবং ধীরে প্রবাহিত হয় এমন নদী ও ঋতুভিত্তিক বন্যায় ভেসে থাকতে দেখা যায়। এদের গায়ে ছোপ ছোপ কালো রং থাকায় খুব সহজে ছদ্মবেশ ধারণ করতে পারে। সাধারণত হরিণ, জেব্রা, বড় মাছ প্রভৃতি খেয়ে থাকে। এছাড়া বিভিন্ন পাখি, সরীসৃপ ও স্তন্যপায়ী প্রাণী এদের প্রিয় খাবার।
জাগুয়ার
বিরল প্রজাতির মধ্যে পড়ে জাগুয়ার। সিংহ ও বাঘের পরে সবচেয়ে বড় প্রাণী হলো এ প্রাণী। আমাজনের বন্য প্রাণীদের মধ্যে জাগুয়ার ভীষণ বিপজ্জনক ও হিংস্র
মাংসাশি প্রাণী। শিকার ধরার জন্য এরা যোগ্যতম। এদের খাদ্যতালিকা বেশ বিস্তৃত। এরা বনের নানা প্রাণী খেয়ে থাকে। যদিও এরা মানুষ খায় না, কিন্তু সহজেই মানুষকে মেরে ফেলতে পারে। জাগুয়ার পানি থেকে শুরু করে গাছের মগডাল পর্যন্ত উঠে শিকার করতে পারে। এরা ব্ল্যাক কেইমেন থেকে শুরু করে হরিণ, কুমিরসহ আমাজনে প্রাপ্ত প্রায় সব প্রাণীই খায়।

 

 

সর্বশেষ..